Connect with us

রাজনীতি

পে-স্কেল দুর্নীতি কমাতে সহায়ক হবে : মুহিত

Published

on

abul malনতুন পে-স্কেল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতি কমাতে সহায়ক ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন।

পে-স্কেল ঘোষণার পরদিন মঙ্গলবার সচিবালয়ে নিজ কার্যলায়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ আশাবাদ ব্যক্ত করেন।

মুহিত বলেন, ‘প্রায়ই শোনা যায় যে, সরকারি চাকুরেদের বেতন কম, তাই তারা ঘুষ-টুস খায়। সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ভালো বেতন না পাওয়ায় দুর্নীতি বেড়ে গিয়েছিল। নতুন পে-স্কেলে বেতন দ্বি-গুণ হওয়ায় এখন দুর্নীতি অনেকটা কমে যাবে। তবে যারা দুর্নীতিতে অভ্যস্ত হয়ে গেছে তাদের কথা আলাদা। সেটা কোনদিনই বন্ধ হবে না।’

তিনি বলেন, ‘সরকারি চাকুরেদের জন্য নতুন পে-স্কেল ঘোষণার একটা প্রভাব বেসরকারি খাতেও পড়বে। তবে বেসরকারি চাকুরেরা বেশিরভাগ ক্ষেত্রেই সরকারি চাকুরেদের চেয়ে বেশি বেতন পান। এছাড়া যারা শ্রমিক তাদের জন্য ন্যূনতম বেতন সরকার মাঝে মাঝেই নির্ধারণ করে দেয়।

সরকারি চাকুরেদের জন্য নতুন পে-স্কেল ঘোষণায় মূল্যস্ফীতি বাড়বে কি না বা বাজারে এর প্রভাব পড়বে কি না’ জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, সরকারি চাকুরেদের বেতন বাড়ায় দ্রব্যমূল্য বাড়ার সম্ভাবনা নেই। তবে যদি বাড়ে এতে সরকারের কিছু করণীয় নেই। কারণ সরকার বাজারে প্রভাব বিস্তার করতে পারে, কিন্তু বাজার নিয়ন্ত্রণ করতে পারে না।

ঘোষিত পে-স্কেলকে ‘যুগান্তকারী’ আখ্যায়িত করে অর্থমন্ত্রী বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, স্থায়ী কোনো পে-কমিশন হবে না। ঘোষিত পে-স্কেলে কোন পরিবর্তন কিংবা সংযোজন-বিয়োজন দরকার হলে এ সংক্রান্ত একজন কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। তিনি প্রতি বছর মন্ত্রিপরিষদে এ বিষয়ে প্রতিবেদন জমা দেবেন। সেই আলোকেই ব্যবস্থা নেওয়া হবে। ‘সিলেকশন গ্রেড ও টাইম স্কেল’ প্রসঙ্গে তিনি বলেন, ‘সিলেকশন গ্রেড ও টাইম স্কেলের সঙ্গে তুলনা করলে নতুন পে-স্কেলই গ্রহণযোগ্য হবে।’

তিনি বলেন, আমরা এমন একটি ব্যবস্থা করে যাবো যাতে প্রতিবছর বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে অটোমেটিক বেতন-ভাতা বাড়বে। তবে পরবর্তী সরকার এসে সেটা মানবে কি না সেটা বলতে পারবো না।

অর্থমন্ত্রী বলেন, চলতি অর্থবছরে ভিক্ষুকদের জন্য কোন বাড়তি বরাদ্দ রাখা হয়নি। আমরা মনে করি দেশে এখন আর ভিক্ষাবৃত্তি নেই। আমরা একটি জরিপ করে তাদের নিজ নিজ গ্রামে যাওয়ার ব্যবস্থা করে দিয়েছি। এখন যারা ভিক্ষা করছে তারা পেশাদার তাদের বিষয়ে আমাদের কিছু করার নাই।

পে-স্কেলের কারনে বাজার অস্থিতিশীল হতে পারে। এ বিষয়ে সরকার কি পদক্ষেপ নেবে। এ প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার বাজার নিয়ন্ত্রণ করতে পারে না। তবে বাজারে প্রভাব বিস্তার করতে পারে। এমন অবস্থা যখন হবে তখন দেখা যাবে।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *