Connect with us

বিবিধ

প্রতিদিন কমিয়ে ফেলুন ৫০০ ক্যালরি!

Published

on

s-5কমারি ডেস্ক:
ওজন কমানোর জন্য সবার প্রথমে যে কাজটি করতে হয় তা হচ্ছে ক্যালরি ক্ষয় করা এবং কম ক্যালরি গ্রহণ করা। ক্যালরি ক্ষয় এবং গ্রহণের মাত্রা সঠিকভাবে নিয়ন্ত্রণে আনতে পারলেই ওজন কমিয়ে ফেলা ও নিয়ন্ত্রণে রাখা সম্ভব। আজকে জেনে নিন প্রতিদিনের সহজ কিছু কাজে কীভাবে কমাবেন ৫০০ ক্যালরি।

১) সকালের নাস্তা করুন
সকালের নাস্তা ক্যালরি কমানোর জন্য অনেক বেশি উপযোগী। সকালে সঠিক নাস্তা আপনার দুপুরের খাবার নিয়ন্ত্রণ করবে। এছাড়াও সকালে ভরপেট নাস্তা করে নিলে অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে থাকতে পারবেন। এতে করেও প্রতিদিন প্রায় ৫০০ ক্যালরি কম গ্রহণ করবেন।

২) খাওয়ার আগেই পেট পূর্ণ করে নিন
শুনে অবাক লাগছে? অবাক হলেও এই কাজটি আপনার প্রায় ৫০০ ক্যালরি কমাবে। খাওয়ার আগে প্রোটিন জাতীয় কোনো খাবার বা ২/১ গ্লাস পানি পান করে নিন। এতে পেট অনেকটা ভর্তি লাগবে, যার ফলে আপনি খাবার কম খাবেন। ওজন থাকবে নিয়ন্ত্রণে।

৩) খাবারের প্লেটের আকার ছোট করুন
গবেষণায় দেখা যায় আপনি যদি স্বাভাবিকের তুলনায় একটু ছোট প্লেটে খাবার খান তাহলে প্রায় ২০-২৫% কম খাবার খাবেন। আমাদের সমস্যা হলো আমরা চোখে দেখায় বিশ্বাসী। বড় প্লেটে কম খাবার নিলে আমরা আরও খাবার প্লেটে তুলে নিই অথচ সেই খাবারের আমাদের প্রয়োজন ছিল না। এই সমস্যাটি দূর হয় যখন আমরা ছোটো প্লেটে খাবার খাই।

৪) সোডা জাতীয় পানীয় বাদ দিন
গরমকালে তেষ্টা পেলে অনেকেই হাত বাড়ান সোডা জাতীয় পানীয়ের দিকে। কিন্তু মাত্র ১২ আউন্সের একটি সোডার বোতলে রয়েছে প্রায় ১৮০ ক্যালরি। যদি দিনে ২ বোতল সোডা পান করেন গরমের জন্য তাহলেই ৪০০ ক্যালরি হয়ে যায়। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে এই স্বভাবটি বাদ দিন।

৫) ব্ল্যাক কফি পান করুন
একটু চা/কফি পান না করলে অনেকের ঘুমের রেশ কাটে না। কিন্তু একটু পরিবর্তন আনুন এই অভ্যাসে। ব্ল্যাক কফি পান করুন আর কমিয়ে ফেলুন ৫০০ ক্যালরি। কারণ দুধ কফি বা রেডিমেড কফিতে রয়েছে দুধ, চিনি/সিরাপ যার ক্যালরি হিসাব করলে প্রায় ৫০০ ক্যালরিই দাঁড়ায়। সুতরাং সাবধান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *