Connect with us

ঢাকা বিভাগ

ফরিদপুরে সংখ্যালঘুর জমি দখল: মামলা তুলে নিতে প্রাণনাশের হুমকি

Published

on

আবু নাসের হুসাইন, বোয়ালমারী থেকে ফিরে:
ফরদিপুর জলোর বোয়ালমারী থানার চাদপুর ইউনয়িনরে ধোপাডাঙ্গা মৌজার এস এ ১৫১৬ নং দাগরে ৪৮ শতাংশ জমি জাল দললিে ক্রয় করে বাড়ি নর্মিান করছেে চাদপুর এক ওর্য়াডরে নতো। বাধা দওেয়ায় জমরি প্রকৃত মালকি সাংখালঘু এক পরবিারকে লাঞ্চতি ও এলাকা ছড়েে ভারতে পাঠানোর হুমকী দওেয়ার অভযিোগ পাওয়া গছে।ে
সরজেমনিে গয়িে জানাযায় ৪৮ শতাংশ ঐ জমরি মূল মালকি ছলিনে মালতী প্রভা নাথ, পতিা- মৃত বজিয় চন্দ্র নাথ। তনিি জীবতি থাকাকালীন জমটিি বক্রিি করে দয়ে সবু তালুকদাররে কাছ।ে সবু তালুকদার পরর্বতীতে জায়গাটি বক্রিি করনে মঙ্গল নাথরে কাছ।ে মঙ্গল নাথরে কাছ থকেে আবার জমটিি ক্রয় করনে রাধানাথ, নতিাই নাথ ও বুদ্ধস্বির যৌথভাব।ে মালতাী নাথ মারা গলেে তার সন্তানরা উক্ত জমরি ওয়ারশি হসিবেে তথ্য গোপন করে জমটিি পুনরায় বক্রিি করে মনি মৃধা নামে একজনরে কাছ।ে মনি মৃধা জমটিরি ক্রয় করে কাগজপত্রে যাচাইবাচাইয়ে জানতে পারে যে জমরি প্রকৃত মালকি মালতী প্রভা নাথ বচেে থাকতইে এই জমটিি বক্রিি করে গয়িছেলিনে। ফলে মনি মৃধাও তথ্য গোপন করে জমটিকিে কৌশলে বক্রিি করে দয়ে অত্র এলাকার স্থানীয় ওর্য়াড নতো হাসবি তালুকদাররে কাছ।ে হাসবি তালুকদার সব জনেে বুঝইে জমটিি ক্রয় করছেনে কারন তনিি তার রাজনতৈকি প্রভাব খাটয়িে জমটিকিে দখলে রাখতে পারবনে তার এই কাজে কউে প্রতবিাদ করার সাহস দখোবে না। হাসবি তালুকদার ঐ ৪৮ শতাংশ জায়গা দখল নয়িে বাড়ি নর্মিান করনে। বাড়টিি নর্মিান করার সময় জমরি প্রকৃত ক্রতোর ওয়ারশিগণ বাধা দলিে হাসবিতালুকদার তাদরে কথা অগ্রাহ্য করে দখল জায়গায় ঘড় নর্মিান কর।ে আর বাধা দওেয়ার জন্য সাংখালঘু পরবিারকে লাঞ্চতি করে এবং হন্দিুর জাতে গালগিালাজ করে ভারতে পাঠয়িে দওেয়ার হুমকী দয়ে। ভুক্তভোগী পরবিার কোন উপায় অন্ত না পয়েে চাদপুর ইউনয়িন চয়োরম্যানকে অবহতি করে । বষিয়টি নয়িে চয়োরম্যান কোন সমাধান না দওেয়ায় আদালতে গত ২৫/০৪/২০০৯ইং তারখিে বোয়ালমারী সহকারী জজ আদালতে কালাচাদ দবেনাথ, রামদুলাল দবেনাথ, শ্যাম দুলাল দবেনাথ ও নত্যি নন্দ দবেনাথ বাদী হয়ে মোঃ হাসবিুল তালুকদার, মোঃ সাহাবুল তালুকদার, মোঃ বোরহান তালুকদার,ফরদিমৃধা, আজাদ মৃধা,মোঃ ছরোয়ার মৃধা , আলাউদ্দনি মৃধা,জয়নল বগেম , আকলমিা বগেম, হাফজিা বগেম, সাবানা বগেম, বছরিন নছো, মোঃ হানফি শখে, মোঃ সাহদি শখে, মোঃ ওয়াহদি শখে, সাহদিা বগেম, হাওয়া বগেম, মল্লকিা খাতুন, নুরু মুন্স,ি বলিু মুন্স,ি মধুমালা ও হাই বগেম কে ববিাদী করে মামলা করনে।
ভুক্তভোগী সংখ্যালঘু পরবিার আরো জানান, অবধৈভাবে আমাদরে জমদিখলকারী হাসবি তালুকদার চাদপুর ইউনয়িনরে র্বতমান চয়োরম্যানে র্আশবিাদপুষ্ঠ হওয়ায় তার মুখরে উপর কউে কোন কথা বলতে সাহস পায়না। অত্র এলাকার হন্দিু সম্প্রদায়রে পরবিারগুলোকে হাসবি তালুকদার ভালো চোখে দখেে না। সংখ্যালগু পরবিাররে জায়গা দখল ও পরািরকে নানান ভাবে হুমকী দওেয়ার বষিয়ে চাদপুর উনয়িনরে চয়োরম্যানরে সাথে কথা বলতে গলেে তাকে চাদপুর ইউনয়িন র্কাযালয়ে পাওয়া যায়নি ফলে তার মোবাইল নম্বরে কথা বলার জন্য ফোন দলিে মোবাইলটি বন্ধ পাওয়া যায় ফলে চয়োরম্যানরে বক্তব্য নওেয়া সম্ভব হলো না।সংখ্যালঘু পরবিাররে দাবীকৃত জায়গা দখলরে বষিয়ে বক্তব্য জানতে জমি দখলকারী হাসবিতালুদাররে সাথে কথা বললে চাদপুর বাজারে গয়িে তাকে খুজে পাওয়া যায়ন।ি ফলে তার মোবাইলে যোগাযোগ করার চষ্ঠো করলে তনিি মোবাইল রসিভি করনে নি বধিায় তার বক্তব্য নওেয়া সম্ভব হলো না।
চাদপুর এলাকার স্থানীয় বাসন্দিা আবলে খা, মহাজন মাতুব্বর, শ্যামল চন্দ্র দবেনাথ এই জমরি সকল তথ্য সঠকিভাবে জানাতে পারবনে বলে জানান মামলার বাদীর পরবিার। এলাকার আরো অনকেইে নাম না প্রকাশ করার র্শতে জানালনে ওর্য়াড নতো হাসবি তালুকদার মাঝে মাঝইে চাদপুর বাজারে হন্দিু সম্প্রদায়রে লোকদরে সাথে অকথ্য ভাষায় গালগিালাজ করে এবং তাদরে পারবিারকি সব বষিয়ে প্রভাব দখোয়। সাংবাদকিদরে আরো বলনে আমরা কি সঠকি বচিার পাবো না। আমরা কি ক্ষমতার কাছে আমাদরে সহায়সম্বল তুলে দয়িে ভারতে চলে যাবো। কথতি হাসবি তালুকদাররে ভয়ে আতঙ্গে আছি আমরা হন্দিু পরবিারগুলো। এর কি কোন সমাধান নইে? মামলার উপর আশা করে বসে আছে অসহায় এই পরবিারগুলো।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *