Connect with us

জাতীয়

ফারাবী ১০ দিনের রিমান্ডে, এ সপ্তাহেই আসছে এফবিআই

Published

on

লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডের ছয় দিন পরও খুনিদের শনাক্ত করতে পারেনি গোয়েন্দা পুলিশ (ডিবি)। বইমেলা থেকে সংগ্রহ করা সিসিটিভির ফুটেজ বিশ্লেষণ চলছে; তবে এখনো কাউকে চিহ্নিত করতে পারেনি তদন্তকারীরা। হামলায় আহত অভিজিতের স্ত্রী বন্যার সঙ্গে কথা বলেও খুনিদের ব্যাপারে কোনো ধারণা পায়নি তারা।

তদন্তে সহায়তা করতে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের একটি দল এ সপ্তাহেই ঢাকায় আসছে। মঙ্গলবার তদন্তসংশ্লিষ্ট কর্মকর্তারা এসব তথ্য জানান।

এদিকে অভিজিৎ রায়কে হত্যার হুমকি দেওয়ার কারণে সন্দেহভাজন হিসেবে গ্রেপ্তার শফিউর রহমান ফারাবীকে আদালতের নির্দেশে ১০ দিনের রিমান্ডে নিয়েছে ডিবি পুলিশ। প্রাথমিক জেরায় হত্যার হুমকির কথা স্বীকার করলেও হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা অস্বীকার করছেন ফারাবী।

অভিজিতের স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে গতকাল সকালে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হয়েছে। স্বজনরা জানায়, নিরাপত্তা ও উন্নত চিকিৎসার জন্য তাঁকে সেখানে পাঠানো হয়েছে। যুক্তরাষ্ট্র দূতাবাস এতে সহায়তা করেছে।

ডিবি পুলিশের যুগ্ম কমিশনার ও ঢাকা মহানগর পুলিশের মুখপাত্র মনিরুল ইসলাম বলেন, ‘অভিজিতের স্ত্রী বন্যার সঙ্গে আমরা কথা বলেছি। তিনি খুনিদের চিনতে পারেননি বলে জানিয়েছেন। বাংলা একাডেমির বইমেলার ভিডিও ফুটেজ থেকে এখনো কোনো খুনি শনাক্ত করার মতো তথ্য মেলেনি। আমরা সেগুলো পর্যালোচনা করছি।’ তিনি বলেন, ‘আমরা শুনেছি, তদন্তে সহায়তার জন্য এফবিআইয়ের একটি প্রতিনিধিদল আসছে- এ সপ্তাহেই।’

জানতে চাইলে মনিরুল ইসলাম বলেন, ‘ফারাবী এখনো হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেনি। তবে হুমকি দিয়েছে বলে স্বীকার করেছে। যেহেতু সে হত্যার হুমকি দিয়েছে, সেহেতু সে এ মামলার আসামি হবে।’

তদন্তসংশ্লিষ্ট এক কর্মকর্তা কালের কণ্ঠকে বলেন, অভিজিৎ হত্যাকাণ্ডের পরই যুক্তরাষ্ট্র তদন্তে সহায়তার আগ্রহের কথা জানিয়েছে। সরকারের সম্মতিতেই এফবিআইয়ের তদন্তকারীরা আসছে। আইনগতভাবে যৌথ তদন্তের সুযোগ নেই। তবে তারা পুলিশকে সহায়তা দিতে পারবে। ডিবির তদন্তকারীরা এফবিআইয়ের কাছে প্রযুক্তিগত সহায়তা চাইছে। তাই তাদের দলে প্রযুক্তি-বিশেষজ্ঞ থাকছেন বলে জানা গেছে।

গোয়েন্দা সূত্র জানায়, অভিজিৎ হত্যা মামলায় সন্দেহভাজন আনসারুল্লাহ বাংলা টিমের পলাতক জঙ্গি রেজওয়ানুল আজাদ রানাসহ কয়েকজনকে ধরতে অভিযান চালাচ্ছে ডিবি ও র‌্যাব। ২১ হুমকিদাতাকে শনাক্ত করার পর তাদের সাইবার সংযোগ পরীক্ষা করে আরো কয়েকজন সন্দেহভাজন ব্যক্তিকে নজরদারিতে আনা হয়েছে।

সূত্র জানায়, গতকাল মামলার তদন্ত কর্মকর্তা ডিবির পরিদর্শক ফজলুর রহমান আসামি ফারাবীকে মহানগর হাকিম আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড আবেদন করেন। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম মো. রেজাউল করিম রিমান্ড মঞ্জুর করেন। সোমবার রাজধানীর যাত্রাবাড়ী থেকে র‌্যাব ফারাবীকে আটক করে।

 

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *