Connect with us

খেলাধুলা

বাংলাদেশের সামনে এবারের চ্যালেঞ্জ স্কটল্যান্ড

Published

on

file (1)স্পোর্টস ডেস্ক:  বৃহস্পতিবার নেলসনে স্কটিশদের বিপক্ষে নামার আগে নিশ্চয় ফিরে আসবে এডিনবরার স্মৃতি। যেখানে বিশ্বকাপে প্রথম জয়ের আনন্দে মেতেছিল আমিনুল ইসলামের দল। গোটা বাংলাদেশ চায় মাশরাফি বিন মর্তুজার দলও একই উদযাপন করুক। বৃহস্পতিবার ভোর চারটায় শুরু হবে ম্যাচটি।

বিশ্বকাপে স্কটল্যান্ড এবং আফগানিস্তানকে হারাবে বাংলাদেশ এই আশা নিয়ে আছে গোটা দেশই। ইতোমধ্যে আফগানিস্তানকে হারানো গেছে। এখন স্কটল্যান্ডকে হারাতে পারলে এবং ইংল্যান্ড-নিউজিল্যান্ডের মধ্যে যে কাউকে পর্যদস্তু করতে পারলেই বাংলাদেশ কোয়ার্টার ফাইনালে পৌঁছবে। কাজটা যে খুব একটা সহজ হবে না সেটা স্কটিশরা বুঝিয়ে দিয়েছে আফগানিস্তানের বিপক্ষে। ম্যাচটিতে তারা হেরেছে এক উইকেটে। দুদলের মধ্যে শেষবার দেখা হয়েছিল ২০১২ সালে টি-২০তে। যেখানে ৩৪ রানে জিতে শেষ হাসি হেসেছিল স্কটিশরা। তবে তাদের ভীতিছড়ানো জায়গাটি হলো স্পিন আক্রমন। প্রথাগতভাবে স্পিনে দুর্বল স্কটল্যান্ড। বাংলাদেশও নিশ্চয় সুযোগটা কাজে লাগাতে চাইবে একজন বাড়তি স্পিনার খেলিয়ে।

তাই বলে ভাববেন না  বাংলাদেশের স্পিন জুজু তাড়া করে ফিরছে স্কটিশদের। বরং স্পিন আক্রমণ নিষ্ক্রিয় করে দিতে বড়সড় প্রস্তুতি নিয়ে রেখেছে তারা। স্কটিশ অধিনায়ক প্রেসটন মমসেনের ভাষায়, ‘গত ১২ মাস ধরে স্পিনের বিপক্ষে খেলতে আমরা প্রচুর খেটেছি। আমরা ১০ দিনের ব্যাটিং ক্যাম্প করেছি দুবাইয়ে শুধু স্পিন খেলার জন্য। আমরা পুরোপুরি প্রস্তুত।’

ওয়ানডেতে এখনও পর্যন্ত বাংলাদেশ স্কটল্যান্ডের কাছে হারেনি (তিন ম্যাচেই জয় বাংলাদেশের)। বাস্তবতা বলছে বাংলাদেশের পরের দুটি ম্যাচ দুই ল্যান্ড, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের সঙ্গে। কিন্তু কিউইদের যে পারফরম্যান্স তাতে তাদের হারানো কঠিন। তবে ইংল্যান্ডের অবস্থা তথৈবচ। তাই কোয়ার্টারে যেতে স্কটল্যান্ডতে হারানোর পাশাপাশি হারাতে হবে ইংল্যান্ডকেও! যদিও বাংলাদেশে এসে দুবার হোয়াটওয়াশ হয়েছে নিউজিল্যান্ড। কিন্তু সেই নিউজিল্যান্ড আর বিশ্বকাপের নিউজিল্যান্ড এক নয়। আর সবচেয়ে বড় কথা ম্যাচ হচ্ছে না মিরপুর কিংবা ফতুল্লায়।

‘আমরা জয়েরই আশা করছি। যখন আমরা হারলাম (শ্রীলংকার বিপক্ষে) আমাদের আত্মবিশ্বাস কিছুটা কমে গিয়েছিল। আমাদের এই ম্যাচ জয়ের দারুন সুযোগ রয়েছে। আর সেটা হলে আত্মবিশ্বাস নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে নামতে পারব’ -বলেছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি।

বাংলাদেশ: মাশরাফি মর্তুজা (অধিনায়ক), মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, সৌম্য সরকার, সাব্বির রহমান, এনামুল হক এবং তাইজুল ইসলাম/মুমিনুল হক।

স্কটল্যান্ড: কাইল কোয়েটজার, হামিশ গার্ডিনার, ম্যাথুউ ম্যাকহান, প্রিসটন মমসেন (অধিনায়ক), রিচি বেরিংটন, ম্যাথুউ ক্রস, জন ডেভি, অ্যালাসডাইর ইভান্স, মাজিদ হক, ইয়ান ওয়ার্ডলো এবং কালাম ম্যাকলিয়ড।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *