Connect with us

জাতীয়

৫৬০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক

Published

on

বাংলাদেশের দু’টি প্রকল্পে ৫৬০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক । মোট অর্থের মধ্যে ৪৫০ মিলিয়ন ডলার দেবে ইস্টার্ন রিজিয়ন প্রজেক্টের বিদ্যুৎ সরবরাহ নেটওয়ার্ক উন্নয়নে এবং ১১০ মিলিয়ন ডলার দেবে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টে (এসইপি)।

ওয়াশিংটন ভিত্তিক ঋণদাতা সংস্থাটি বিশ্বব্যাংকের রেয়াতি ঋণদান সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এ্যাসোসিয়েন (আইডিএ) থেকে এই ঋণ দেয়া হবে।

আজ এখানে প্রাপ্ত বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পাওয়ার ট্রান্সমিশন প্রজেক্টের উন্নয়নে আইডিএ ৪ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৫ বছর মেয়াদে ঋণ পরিশোধের শর্তে এই ঋণ দিচ্ছে। এসইপি বিনা সুদে আইডিএ থেকে ঋণ পাবে এবং এ জন্য সার্ভিস চার্জ ধরা হবে শূন্য দশমিক ৭৫ শতাংশ। এই ঋণ ৩৮ বছরে পরিশোধ করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এনহান্সমেন্ট অ্যান্ড স্ট্রেংদেনিং অব পাওয়ার ট্রান্সমিশন নেটওয়ার্ক ইন ইস্টার্ন রিজিয়ন প্রকল্পে দেয়া ৪৫০ মিলিয়ন ডলার অর্থে পূর্বাঞ্চলীয় বৃহত্তর কুমিল্লা, নোয়াখালী এবং বৃহত্তর চট্টগ্রামের অংশে বিদ্যুৎ সরবরাহ নেটওয়ার্ক সম্প্রসারণ করা হবে। এতে ২ লাখ ৭৫ বাসা-বাড়িতে বিদ্যুৎ সংযোগ এবং ১৬ হাজার কৃষি কাজের গ্রাহকের মাঝে নির্বিঘ্নে বিদ্যুৎ সরবরাহ করা যাবে।

প্রকল্প ১৩টি নতুন সাব-স্টেশন ও সংস্কারের মাধ্যমে গ্রিড নেটওয়ার্ক আরো সম্প্রসারণ করা হবে। এই কার্যক্রমের আওতায় ২৯০ কিলোমিটার নতুন বিদ্যুৎ সরবরাহ লাইন নির্মাণ এবং ১৫৭ কিলোমিটার বর্তমান লাইন সংস্কার করা হবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *