Connect with us

দেশজুড়ে

বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিবেদন : ছয় মাসে নির্যাতনের শিকার ২০৭৯ নারী

Published

on

স্টাফ রিপোর্টার :  বাংলাদেশ মহিলা পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদের প্রতিবেদন মতে, গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসে দেশে মোট ২০৭৯ টি নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। যার মধ্যে উদ্বেগজনকহারে ধর্ষণের ঘটনা বৃদ্ধিসহ সংখ্যালঘু নির্যাতনের ঘটনা আছে। উল্লেখ্য বাংলাদেশ মহিলা পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৪টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে গত ৬ মাসে নারী নির্যাতনের প্রতিবেদন প্রকাশ করা হয়। মহিলা পরিষদ সাধারণ সম্পাদক ডা. মালেকা বানু এই প্রতিবেদনের বিস্তারিত তুলে ধরেন।

পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুসারে জানুয়ারি-জুন ৬ মাসে ধর্ষণের ঘটনা ঘটেছে মোট ৪৯২ টি। তন্মধ্যে গণধর্ষণের শিকার হয়েছেন ৯৯ জন নারী। প্রতিবেদন অনুযায়ী ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৪৬ জনকে। এছাড়া ধর্ষণের চেষ্টা করা হয়েছে ৬৩ জনকে। প্রতিবেদনে দেখা যায়, শ্লীলতাহানির শিকার হয়েছে ৪৫ জন নারী। একই সঙ্গে যৌন নির্যাতনের শিকার হয়েছে ১৩ জন। গত ছয় মাসে এসিডদগ্ধের শিকার হয়েছেন ১৯ জন নারী। এছাড়াও অগ্নিদগ্ধ হয়েছেন ২৭ জন নারী। তন্মধ্যে অগ্নিদগ্ধের কারণে মৃত্যু হয়েছে ১০ জনের। অপহরণের ঘটনা ঘটেছে মোট ৪৪ জনের। গত ছয় মাসে ৪৭ জন নারী ও শিশু পাচার করা হয়েছে। তন্মধ্যে পতিতালয়ে বিক্রি করা হয়েছে ১০ জনকে। উক্ত সময়ে ৩৩৬ জন নারী ও শিশুকে হত্যা করা হয়েছে।

প্রতিবেদনে আরও দেখা যায়, হত্যার চেষ্টা করা হয়েছে ২২ জনকে। ছয় মাসে যৌতুকের জন্য নির্যাতনের শিকার হয়েছেন ১৭২ জন নারী। এদের মধ্যে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে ৯৭ জনকে। অভাবের কারণে অন্যের বাড়িতে কাজ করতে আসা গৃহপরিচারিকার মধ্যে নির্যাতনের শিকার হয়েছে ৩৮ জন। তন্মধ্যে হত্যা করা হয়েছে ২৩ জনকে। উত্ত্যক্ত করা হয়েছে ১৮৬ জন নারীকে। উত্ত্যক্তকরণ সইতে না পেরে তন্মধ্যে ১৩ জন আত্মহত্যা করেছেন। ফতোয়ার শিকার হয়েছে ১৪ জন নারী।

প্রতিবেদনে দেখা যায়, উক্ত ছয় মাসে বিভিন্ন নির্যাতনের কারণে ১৫৬ জন আত্মহত্যা করতে বাধ্য হয়েছে। প্রতিবেদনে দেখা যায়, ৭৭ জন নারীর রহস্যজনক মৃত্যু হয়েছে। প্রতিবেদন মতে, গত ছয় মাসে বাল্যবিয়ের শিকার হয়েছে ৪০ জন কিশোরী। নারী নির্য়াতনের বাইরে নেই আইন-শৃঙ্খলা বাহিনী। গত ছয় মাসে পুলিশি নির্যাতনের শিকার হয়েছে ২৭ জন। গত ছয় মাসে শারীরিক নির্যাতন করা হয়েছে ১২৪ জন নারীকে। এছাড়া বিশেষভাবে উল্লেখ্য যে, এ অর্ধবছরে মোট ৬৩ টি সংখ্যালঘু নির্যাতনের ঘটনায় ২১৫ টি পরিবার ও ৪১ টি মন্দিরে অগ্নি সংযোগ ও লুটপাটের ঘটনা ঘটেছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *