Connect with us

জাতীয়

বাংলাদেশ সফরের আশাবাদ ট্রাম্পের

Published

on

অনলাইন ডেস্ক: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বাংলাদেশ সফরের আশা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
সৌদি আরবের রাজধানী রিয়াদে আরব ইসলামিক আমেরিকান (এআইএ) সম্মেলনে শেখ হাসিনা ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে রোববার শুভেচ্ছা বিনিময় হয়। এ সময় ট্রাম্পকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান শেখ হাসিনা। ট্রাম্প প্রধানমন্ত্রীর আমন্ত্রণ গ্রহণ করে বাংলাদেশ সফরের আশা প্রকাশ করেন। সম্মেলন শেষে পররাষ্ট্রসচিব শহীদুল হক সাংবাদিকদের বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সৌজন্য বিনিময় করেছেন। এরই এক পর্যায়ে শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। উত্তরে ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি আশা রাখি, বাংলাদেশে যাবো।’
এ সময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল হক ও উপ প্রেস সচিব মো. নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।
সৌদি বাদশাহর আমন্ত্রণে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মুসলিম প্রধান অর্ধশতাধিক দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের সঙ্গে ‘আরব ইসলামিক আমেরিকান সামিটে’ অংশ নেন শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী সম্মেলনস্থলে পৌঁছালে তাকে স্বাগত জানান সৌদি বাদশা সালমান বিন আব্দুল-আজিজ আল সৌদ। পরে বাদশাহর দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেন হাসিনা। স্থানীয় সময় বিকেলে শুরু হয় সামিটের শীর্ষ বৈঠক।
২১ মে আরব ইসলামিক-আমেরিকান শীর্ষ সম্মেলন শুরু হয়। সম্মেলনে অংশ নিতে ২০ মে সন্ধ্যায় সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বাংলাদেশ বিমানের ফ্লাইটটি স্থানীয় (সোদি আরব) সময় রাত ১১টা ১৫ মিনিটে বাদশাহ খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সৌদি শুরাবিষয়ক প্রতিমন্ত্রী মোহাম্মদ ফয়সাল বিন আবু সাদ এবং সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। পরে মোটর শোভাযাত্রাসহ প্রধানমন্ত্রীকে রিয়াদের মুভএনপিক হোটেলে নিয়ে যাওয়া হয়। সৌদি আরব সফরকালে তিনি সেখানেই অবস্থান করছেন।
ডোনাল্ড ট্রাম্প ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজাখস্তানের প্রেসিডেন্ট নূরসুলতান নাজারবায়েভ ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সঙ্গে সাইডলাইনে বৈঠক করেছেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *