Connect with us

কুড়িগ্রাম

রৌমারীতে জায়গা সংকটে খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের পাঠদান

Published

on

Kurigram Rowmari  News 28-01-16

শাহাদত হোসেন, রৌমারী: কুড়িগ্রাম জেলাধীন রৌমারী উপজেলার বন্দবেড় ইউনিয়নের বাইটকামারী মডেল উচ্চ বিদ্যালয় বছরের শুরুতে খোলা আকাশের নিচে পাঠদান শুরু করেছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, শীতের ভোরে কুয়াশার মধ্যে খোলা আকাশের নিচে ৮ম শ্রেণীর কমলমতি শিক্ষার্থীদের অংক ক্লাসের পাঠদান করাচ্ছেন খোলা আকাশের নিচে । প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক মো.জাইদুল ইসলাম বলেন বর্তমান ৬ষ্ট শ্রেণিতে ১১৩ জন,৭ম শ্রেণিতে ৭৮ জন,৮ম শ্রেণিতে ৮৩,৯ম শ্রেণিতে ৪৯ জন, ও ১০ম শ্রেণিতে ২২ জন ৫টি ক্লাসে মোট ৩৪৫জন শিক্ষার্থী আছে। প্রতিষ্ঠানটির শুধুমাত্র টিনসেট মেঝেকাঁচা ২টি ঘর রয়েছে। প্রতিষ্ঠানে,টিউবয়েল, টয়লেট,কমনরুমসহ প্রয়োাজনীয় শ্রেণিকক্ষ না থাকায় শিক্ষার্থীদের সফলভাবে পাঠদান করানো সম্ভব হচ্ছে না। বাইটকামারী পাকারাস্তার সংলগ্ন বাইটকামারী মডেল উচ্চ বিদ্যালয়টি অবস্থিত হওয়া অত্র এলাকার ৫টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা আমাদের স্কুলে ভর্তি হতে এসে খোলা আকাশের নিচে পাঠদান দেখে শিক্ষার্থীরা ফেরৎ যায়। বাইটকামারী মডেল উচ্চ বিদ্যালয়টি জানুয়ারী ২০০৫ইং সালে স্থাপিত হয়ে ২০১২ইং সালে পাঠদানের চুড়ান্ত অনুমোদন হয়। ২০১৩ইং সালে একাডেমিক স্বীকৃত হয়ে পরবতিতে স্কুলের রেজাল্ট ও পরিচালনা কমিটির চেষ্টার ফলে মাধ্যমিক পর্যায়ে পাঠদান অনুমোন পেয়ে বিদ্যালয়টি সফলভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আছে। অত্র প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা ১৩,১৪ ও ১৫ ইং সালে জেএসসি পরীক্ষায় অংশগ্রহন করিয়া জিপিএ-৫ সহ সাফল্যের সাথে শতভাগ পাশ করে আসছে। সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে এলাকাবাসীর দাবী শিক্ষা প্রতিষ্ঠানটি সরেজমিনে পরির্দশ করে শিক্ষারমান উন্নয়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হোক।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রেজাউল কবীর বলেন, প্রতিষ্ঠানটির পাশের হার ও শিক্ষামান ভালো। ক্লাসরুমসহ প্রয়োজনীয় সমস্যার সমাধান করলে বাইটকামারী মডেল উচ্চ বিদ্যালয়টি রৌমারী উপজেলার ভালো শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গ্যন্য হবে।
উপজেলা নির্বাহী অফিসার(ভারঃ) শঙ্কর কুমার বিশ্বাস বলেন বাইটকামারী মডেল উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হওয়ায় অত্র অঞ্চলের ছাত্র-ছাত্রীরা শিক্ষার সুযোগ পাবে। প্রতিষ্ঠানটি সরেজমিনে পরিদর্শন করে সমস্যার সমাধানকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
রৌমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মজিবুর রহমান বঙ্গবাসী বলেন উপজেলা সদর থেকে ৮ কিলোমিটার দূরে পাকা রাস্তার সংলগ্ন বাইটকামারী মডেল উচ্চ বিদ্যালয়টি অবস্থিত হওয়া শিক্ষার্থীর সংখ্যা বেশি। উপজেলা পরিষদের বরাদ্দ সিমিত হওয়া সকল শিক্ষা প্রতিষ্ঠানের সমস্যা দূর করা সম্ভব হয় না। সরেজমিনে পরির্দশ করে সমস্যার সমাধানকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *