Connect with us

দেশজুড়ে

বাবুগঞ্জ উপজেলার ৩ নদীর ভাঙ্গন অব্যাহত

Published

on

Babugonj Nadi Vangonবাবুগঞ্জ প্রতিনিধি, বরিশাল:
বাবুগঞ্জ উপজেলার আড়িয়াল খাঁ, সুগন্ধা ও সন্ধ্যা নদীতে পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে বিভিন্ন এলাকায় দেখা দিয়েছে তীব্র নদীভাঙ্গন। গত এক সপ্তাহে আবাদী জমিসহ বেশ কিছু ঘর-বাড়ি ইতোমধ্যে নদীগর্ভে বিলীন হয়ে গেছে।
জানা গেছে, ভারী বর্ষণের কারণে পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে উপজেলার রহমতপুর, কেদারপুর, দেহেরগতি, আগরপুর, চাঁদপাশা ইউনিয়নের বিভিন্ন পয়েন্টে তীব্র নদী ভাঙ্গন দেখা দিয়েছে। রহমতপুর ইউনিয়নের লোহালিয়া, সিংহেরকাঠী, রাজগুরু, ক্ষুদ্রকাঠী, মহিষাদী, মানিককাঠী, কেদারপুর ইউনিয়ন, ছানিকেদারপুর, ভুতেরদিয়া, দেহেরগতি ইউনিয়নের রাকুদিয়া, কালিবাড়ী, চর সাধুকাঠী, আগরপুর ইউনিয়নের ভাঙ্গারমূখ, রহিমগঞ্জ লঞ্চঘাট এলাকায় এখন নদী ভাঙ্গন দেখা দিয়েছে। ক্ষুদ্রকাঠী, মহিষাদী ও রাকুদিয়া এলাকায় পানি উন্নয়ন বোর্ডের নির্মিত বাঁধগুলোর কোন কোন স্থানে প্রায় ১৫/২০ ফুট দূরত্বে ভাঙ্গন দেখা দিয়েছে। সরকারিভাবে এ ব্যাপারে দ্রুত কোন পদক্ষেপ গ্রহণ করা না হলে খুব অল্প সময়ের মধ্যে বাঁধগুলো নদীগর্ভে বিলীন হয়ে যেতে পারে। সেই সঙ্গে শত শত একর আবাদী জমি, ঘর-বাড়ি নদীগর্ভে বিলীন হওয়ার আশংকা করা হচ্ছে। এতে করে প্রায় কয়েক হাজার পরিবার নিঃস্ব হওয়ার দ্বারপ্রান্তে উপনীত হয়েছে।
ইতোমধ্যে নদী ভাঙ্গনের ঘটনাকে কেন্দ্র করে মীরগঞ্জ খেয়াঘাটের দক্ষিণ এলাকাটি পরিদর্শন করেছেন উপজেলা চেয়ারম্যান সরদার খালেদ হোসেন স্বপন। এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান বলেন, ভাঙ্গন পয়েন্টগুলোতে দ্রুত ব্যবস্থা না নিলে নদী ভাঙ্গনের কারণে হতদরিদ্র মানুষগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। তিনি বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করবেন বলে জানান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *