Connect with us

জাতীয়

`বিয়ের বয়স আঠারোই থাকবে’

Published

on

meher afroj cumkiস্টাফ রিপোর্টার:

নারীর বিয়ের বয়স ১৬ নয় ১৮ বছরই বলবৎ থাকবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব শীঘ্রই এ সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। গত কাল আন্তর্জাতিক নারী দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন ও শপথবাক্য পাঠ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, মেয়েদের বিয়ের বয়সের সময়সীমা বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ নিয়ে আইন প্রণয়নের চেষ্টা চলছে। যে আইনে ১৮ বছরের আগে কোনো মেয়েকে বিয়ে দেওয়া যাবে না।
চুমকি বলেন, মানুষের মতো মানুষ হয়ে বাঁচতে হলে নারীদের আরও সোচ্চার হতে হবে। অন্যায়, নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। তাহলে একদিন ঠিকই আমরা লক্ষে পৌঁছাতে পারবো। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্য আয়ের দেশে উন্নীত করতে নারীর ভূমিকা থাকবে পুরুষের সমান। তা না হলে কোনোভাবেই উন্নয়নের ধারায় এগুবেনা বাংলাদেশ। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাত ১২টা ১ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয় ও আমরা পারি জোটের উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়। পরে নারীর উন্নয়ন বিষয়ক শপথবাক্য পাঠ করান- আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামাল। এ সময় আরও উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিকুল ইসলাম, আমরা পারি সংগঠনের কো-চেয়ারম্যান শাহিন আনাম, মহিলা পরিষদের সাধারণ সম্পাদক রাখি দাশ পুরকায়স্ত প্রমুখ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *