Connect with us

আন্তর্জাতিক

বোমায় মিশরের প্রধান কৌঁসুলি নিহত

Published

on

আন্তর্জাতিক ডেস্ক : মিশরের প্রধান কৌঁসুলি হিসহাম বারাকাত সোমবার রাজধানী কায়রোয় একটি গাড়ি বোমা হামলায় নিহত হয়েছেন। কায়রোর উপকণ্ঠে নিজ বাসভবন থেকে গাড়িবহরে অফিসে আসার পথে দূরনিয়ন্ত্রিত গাড়ি বোমা হামলায় তিনি ও তার আট সঙ্গী গুরুতর আহত হন। পরে হাসপাতালে ভর্তি করা হলে তিনি মারা যান।

মিশরে রাষ্ট্র পরিচালিত গণমাধ্যম আল-আহরাম জানিয়েছেন, ওই বোমা হামলায় অন্তত তার আট সঙ্গী গুরুতর আহত হয়েছেন। এ সময় তিন পথচারী নিহত হন।

দেশটির ইসলামপন্থি প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর তার হাজারো সমর্থক-নেতা-কর্মীর বিচারকাজ পরিচালিত হয় বারাকাতের নেতৃত্বে। মুরসিসহ নিষিদ্ধ মুসলিম ব্রাদারহুডের হাজারো নেতা-কর্মীকে মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন সাজা দেওয়ার ক্ষেত্রে তার ভূমিকা রয়েছে বলে অনেকের অভিযোগ।

মিশরের বিচারমন্ত্রী আহমেদ আল-জিনদ বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, ‘তিনি (বারাকাত) মারা গেছেন।’ বারাকাতকে ভর্তি করা রাজধানীর আল-নোজহা হাসপাতালের সামনে উপস্থিত সাংবাদিকদের দেশটির স্বাস্থ্যমন্ত্রী আবদেল আদাউই জানান, ফুসফুস ও পেট ছিদ্র এবং প্রচুর রক্তক্ষরণে তিনি মারা গেছেন।

মিশরের বার্তা সংস্থা মেনা জানিয়েছে, জটিল একটি অস্ত্রোপচার চলাকালে তিনি মারা যান। হাসপাতালের কর্মকর্তারা মার্কিন বার্তা সংস্থা এপিকে জানান, বোমাটি বারাকাতের কাঁধে, বুকে ও লিভারে বেশ শক্তভাবে আঘাত হানে।

মিশরের বোম স্কোয়াডের প্রধান জেনারেল মোহাম্মদ জামাল এএফপিকে বলেন, ‘বারাকাতের গাড়িবহরের কাছেই বোমাভর্তি গাড়িটি পার্ক করা ছিল।’ খবরে বলা হয়েছে, বিস্ফোরণের পর সেখানে কালো ধোঁয়া উড়তে দেখা যায়। এতে পাশের গাছেও আগুন ধরে যায়। ছবিতে দেখা গেছে, সেখানে বেশ কয়েকটি বিধ্বস্ত গাড়ি ও রক্তের ছোপ ছোপ দাগ।

ওই ঘটনায় আহত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন বারাকাতের দেহরক্ষী। তিনি বলেন, ‘বোমা হামলায় গাড়ির গ্লাস সম্পূর্ণরূপে উড়ে যায়। তখন মনে হয়েছিল ভূমিকম্প হচ্ছে।’

ইসলামিক স্টেটের ৬ জঙ্গিকে মিশর ফাঁসিতে ঝোলানোর পর সম্প্রতি সংগঠনটি প্রতিশোধ নেওয়ার ঘোষণা দেয়। বেশ কয়েক বার মৃত্যু হুমকিও পেয়েছিলেন বারাকাত। তবে কোনো পক্ষই এখনো এ হামলার দায় স্বীকার করেনি।

মুসলিম ব্রাদারহুড এ হামলাকে ‘অগ্রহণযোগ্য’ বলে নিন্দা জানিয়েছে। এর দায় পুরোপুরি সরকারের বলেও দাবি তাদের। যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ এ হামলার নিন্দা জানিয়ে দোষীদের আইনের আওতায় আনার আহ্বান জানিয়েছে।

মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর দেশটির অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী আদলি মানসুর ২০১৩ সালে বারাকাতকে প্রধান কৌঁসুলি হিসেবে নিয়োগ দেন। স্থানীয় খবরে বলা হয়েছে, ভারপ্রাপ্ত প্রধান কৌঁসুলি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে জাকারিয়া আবদ আল-আজিজ ওসমানকে।

তথ্যসূত্র : বিবিসি, আলজাজিরা।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *