Connect with us

আন্তর্জাতিক

ভারত পৌঁছুবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

Published

on

_77640465_modiতিনদিনের ঐতিহাসিক সফরে বুধবার ভারত পৌঁছুবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তার এ সফরে এশিয়ার প্রধান পরাশক্তি দেশটির সঙ্গে উদীয়মান পরাশক্তি দেশটির বাণিজ্য বৃদ্ধি ও বিনিয়োগ সংক্রান্ত বিষয়গুলো বেশি গুরুত্ব পাবে বলে আশা করা হচ্ছে। এছাড়া, দু’দেশের সীমান্তে বিবাদমান ইস্যুও জিনপিংয়ের এ সফরে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

বুধবার স্থানীয় সময় সকালের দিকেই আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে চীনা প্রেসিডেন্টের। তাকে স্বাগত জানাতে ইতোমধ্যেই আহমেদাবাদ পৌঁছে গেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জিনপিংয়ের সফরসঙ্গী হিসেবে রয়েছেন তার দল কমিউনিস্ট পার্টির প্রভাবশালী পলিট ব্যুরোর দুই সদস্য ও বাণিজ্যমন্ত্রীসহ একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল

নয়াদিল্লি আশা করে, জিনপিংয়ের এ সফরে দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো আলোচনার টেবিলে উঠে আসবে। এছাড়া, সীমান্তে দু’দেশের মধ্যে যে বোঝাপড়ার অভাব চলছে সে ধরনের ইস্যুগুলোও চীনা প্রেসিডেন্টের সফরে আলোচনা হবে।

উদীয়মান পরাশক্তি দেশ ভারতের সঙ্গে বাণিজ্য ও দেশটিতে বিনিয়োগ বৃদ্ধির আগ্রহ দেখিয়ে ইতোমধ্যে চীনা প্রেসিডেন্ট প্রতিবেশী দেশের রেলওয়ে বিভাগে বিলিয়ন ডলার বিনিয়োগের কথাও বলেছেন।

জিনপিংকে স্বাগত জানাতে আহমেদাবাদে অবস্থানরত মোদীও বলেছেন, ভারত চীনের সঙ্গে বৃহত্তর সমঝোতা গড়তে চায়। একইসঙ্গে ‘উদ্বেগের বিষয়গুলোর’ দ্রুত উন্নতি চায়।

আলোচনার ভিত্তিতে তাদের (জিনপিং ও মোদী) গৃহীত সিদ্ধান্ত দু’দেশের সম্পর্কের পরিবেশে ইতিবাচক পরিবর্তন ঘটাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন ভারতীয় প্রধানমন্ত্রী। 

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *