Connect with us

আন্তর্জাতিক

ভাড়া বিমানে সিঙ্গাপুরে যাবেন কিম জং উন

Published

on

দ্বীপ রাষ্ট্র সিঙ্গাপুর যেতে এবার নিজের সোভিয়েত আমলের লক্কড়ঝক্কড় মার্কা বিমান ছেড়ে ভাড়া বিমান বেছে নিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন।

পারিবারিক ঐতিহ্য অনুসারে ট্রেনে চলতেই পছন্দ করেন কিম জং উন। কিন্তু দ্বীপ রাষ্ট্র সিঙ্গাপুরে যেতে অবশ্যই বিমানে চড়তে হবে। উত্তর কোরিয়া থেকে সিঙ্গাপুরের ফ্লাইট দূরত্ব ৪,৮৩৬ কিলোমিটার।

এত বেশি দূরত্বে যাওয়ার জন্য নিজের সোভিয়েত আমলের লক্কড়ঝক্কড় মার্কা বিমান নিতে সাহস পাননি কিম। এজন্য ভাড়ায় চালিত এয়ার চায়না ৭৪৭ বিমানে করে সিঙ্গাপুরে যান তিনি। কিমের ব্যক্তিগত বিমানটি ইলুসিন-৬২এম জেট মডেলের।

দেশটির জাতীয় পাখি গোসহাওয়াকের (বাজপাখি) নামানুসারে বিমানটির নাম চামায়ি-১। এই বিমানে চড়ে ২০১১ সালে প্রথম ২,০৯৮ কিলোমিটার দূরত্বের দেশ চীনে সফর করেন কিম।

সোভিয়েত আমলের এ বিমানটি ১৯৬০-এর দশকে নির্মাণ করা হয়। ১৯৬৩ সালে বিমানটি যখন আকাশে উড়েছিল, তখন এটি ছিল বিশ্বের বৃহত্তম বিমান।

সর্বশেষ ১৯৯০-এর মাঝামাঝিতে শেষ দিকে এই মডেলের কিছু বিমান নির্মিত হয়েছিল। ৫০ মিটার দীর্ঘ এ বিমানটি প্রায় ২০০ যাত্রী বহনে সক্ষম। ইলুসিন-৬২এম বিমানটি ১০ হাজার কিলোমিটার উড়তে সক্ষম।

ফলে সিঙ্গাপুরে বিরতিহীন উড়াল দিতে পারবে বিমানটি। কিন্তু পুরাতন মডেলের এ বিমানের প্রযুক্তিগত সক্ষমতা নিয়ে প্রশ্ন রয়েছে। একবার তেল নিয়ে বেশিদূর উড়তে পারে না এটি। মাঝে আবার তেল ভরতে হয়। এজন্য নিজের বিমানে ভরসা না পেয়ে ভাড়া বিমানে চড়েন কিম।

অন্যদিকে ট্রাম্পের এয়ার ফোর্স ওয়ান বিমানটি অত্যাধুনিক। ১৯৯০ সাল থেকে মার্কিন প্রেসিডেন্টদের জন্য বিশেষভাবে নির্মিত বোয়িং ৭৪৭-২০০বি সিরিজের বিমান এটি। একটানা ১২ হাজার ৬শ’ কিলোমিটার উড়তে সক্ষম।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *