Connect with us

আন্তর্জাতিক

মক্কার মসজিদ আল হারাম-এ ক্রেন ভেঙ্গে ৮৭ জন নিহত (ভিডিও)

Published

on

1441993634

আন্তর্জাতিক ডেস্ক:  মক্কার মসজিদ আল হারামে ক্রেন ভেঙে পড়ে হজযাত্রীসহ কমপক্ষে ৮৭ জন নিহত হয়েছেন। হজ পালনের কেন্দ্রস্থলে এই দুর্ঘটনায় আরো ১৫৪ জন আহত হয়েছেন। সেখানে কতজন বাংলাদেশি ছিল তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি।

সৌদি আরবের সিভিল ডিফেন্সের টুইটার একাউন্ট থেকে এই হতাহতের সংখ্যা প্রকাশ করা হয়। এর আগে আল আরাবিয়া টেলিভিশন বলেছিল যে ঝড়ো হাওয়ার কারণে বড় লাল রংয়ের এই ক্রেনটি মসজিদুল হারামের উপরে এসে পড়ে। গত কয়েক দিন ধরেই পশ্চিম সৌদি আরবে বেশ কয়েকটি শক্তিশালী মরু ঝড় আঘাত হেনেছে।

উল্লেখ্য, হজ পালনের উদ্দেশ্যে সারা বিশ্ব থেকে মসজিদ উল হারামে সমবেত হচ্ছেন মুসলিমরা। সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রচারিত ছবিগুলোয় দেখা যাচ্ছে যে ক্রেনটি মসজিদ উল হারামের সিলিং ভেঙ্গে ঢুকে পড়ে। হজ পালনের উদ্দেশ্যে আসা মুসাফিররা রক্তাক্ত বসনে ঘুরে বেড়ানোর ছবিও দেখা গেছে কয়েকটি।

সৌদি কর্তৃৃপক্ষ প্রতি বছর হজের প্রস্তুতিতে অনেক ব্যবস্থা নিয়ে থাকে। এই বছর মসজিদ উল হারাম সংস্কার কাজের জন্য অনেক কম মানুষকে হজের অনুমতি দেওয়া হয়েছে। হজ পৃথিবীর সবচেয়ে বড় ধর্মীয় আনুষ্ঠানিকতাগুলোর একটি। লাখ লাখ লোকের সমাগমের কারণে এখানে বেশ কয়েক বার হতাহতের ঘটনা ঘটেছে। ২০০৬ সালে পদদলিত হয়েই ২৫০ এর অধিক মানুষ মৃত্যুবরণ করেছিলো।

সৌদি কর্তৃপক্ষ এরপরেই হাজীরা যাতে সুষ্ঠু ভাবে তাদের কর্ম সম্পাদন করতে পারে সেজন্য মসজিদ উল হারামের আয়তন বৃদ্ধি করার পাশাপাশি মক্কার যাতায়াত ব্যবস্থা উন্নত করার পরিকল্পনা গ্রহণ করে। ভাগ্যের পরিহাস এই যে, যে উদ্দেশ্যে এই নির্মাণ কাজ পরিচালিত হচ্ছে সেটিই হলো এত মানুষ হতাহতের কারণ হলো।বিবিসি/আলজাজিরা।

https://www.youtube.com/watch?v=9jYZy-KIACU

https://www.youtube.com/watch?v=hXSYoZUptsg

বাংলাদেশেরপত্র.কম/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *