Connect with us

স্বাস্থ্য

মশাবাহিত নতুন রোগ জিকা’র লক্ষণ ও প্রতিকার

Published

on

mosha

স্বাস্থ্য ডেস্ক: ‘জিকা’! ছোট্ট নাম, কিন্তু ভয়ানক। মশা বাহিত রোগ হল জিকা। মানুষের শরীরে যদি এই রোগের জীবাণু একবার দানা বাঁধতে শুরু করে তাহলেই গেল। স্নায়বিক জন্ম বিশৃঙ্খলার সৃষ্টি হতে পারে এই রোগের জীবাণুর জন্য। ক্যারাবিয়ান দেশগুলি সহ আমেরিকার বিভিন্ন দেশে আগে থেকেই মশা বাহিত এই জীবাণুর জন্য সতর্কতা জারি করা হয়েছিল। এছাড়া মোট ২৫টি দেশে জিকা রোগে আক্রান্ত হয়েছেন বহু মানুষ। আক্রান্ত মানুষদের মধ্যে রয়েছেন বহু গর্ভবতী মহিলাও। ফল স্বরূপ অস্বাভাবিক বাচ্চার জন্ম হয়েছে। দেখা গেছে বেশিরভাগ বাচ্চার মাথা দেহের তুলনাউ অনেক ছোট কিংবা বড় হয়েছে।
আসলে কি এই ‘জিকা’ ভাইরাস?
হলুদ জ্বর, চিকুনগুনিয়া এবং ডেঙ্গির সমগোত্রীয় মশা বাহিত ভাইরাস হল জিকা।
এই রোগের উপসর্গ?
অস্বাভাবিক জ্বর, মাথাব্যথা, চোখ গোলাপি হয়ে যাওয়া ইত্যাদি। তবে উপসর্গ আরও বেশি থাকতেই পারে। গবেষকরা এখনও পর্যন্ত এই রোগের প্রতি খুব একটা ওয়াকিবহাল না থাকার জন্যই সঠিক উপসর্গ বলতে পারছেন না।
প্রতিকার:
ডাক্তার এবং গবেষক কেউই এখনও পর্যন্ত এই রোগের হাত থেকে মুক্তি পাওয়ার জন্য কোনও ভ্যাক্সিন ওষুধ বের করতে পারেননি।
তাহলে কীভাবে প্রতিকার পাবেন?
ওষুধ যেহেতু এখনও পর্যন্ত বের হয়নি তাই নিজেকেই মশার হাত থেকে রক্ষা করতে হবে। এমনকি যাঁরা খুব বেশি বিদেশ যাত্রা করেন তাঁরা এই রোগের দ্বারা আক্রান্ত দেশগুলি থেকে দূরে থাকুন। এমনকি রোগে সানস্ক্রিন মেখে রোদ লাগান শরীরে। আর বাইরে বেরনোর সময় বড় প্যান্ট এবং ফুল হাতা জামা পরে বেরন।
জীবাণুতে আক্রান্ত দেশ
বলভিয়া, ব্রাজিল, কলম্বিয়া, প্যারাগুয়ে, ভেনেজুয়েলা, আমেরিকার ভার্জিন দ্বীপ ইত্যাদি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *