Connect with us

বিবিধ

মোবাইলে ডিজিটাল ওয়ালেট সুবিধা চালু

Published

on

mmmbbb

হাতের মুঠোফোনকে ডিজিটাল ওয়ালেটে রূপ দিতে বাংলাদেশে প্রথমবারের মতো চালু হলো ‘পে ৩৬৫’ অ্যাপ্লিকেশন। একটি অ্যাপের কারণেই হাতের স্মার্টফোন হয়ে যাবে ডিজিটাল ওয়ালেট। আইটি সলিউশন প্রতিষ্ঠান ফাইনটেক ও ডাটাসফট সিস্টেমস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনায় নির্মিত ‘পে ৩৬৫’ অ্যাপটি ব্যবহার করা যাবে নগদ টাকা, ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার করার মতো করেই।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর প্যানপ্যাসেফিক সানারগাঁও হোটেলে ‘পে ৩৬৫’ অ্যাপটি উদ্বোধন করেন প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ সময় উপস্থিত ছিলেন ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান সায়েম আহমেদ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার, ডাটা সফট লিমিটেডের ডিরেক্টর ও সিওও এম মনজুর মাহমুদ, ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান, পরিচালক দিল আফরোজ বেগম, ফাইনটেক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মোহায়মিন মোস্তফাসহ প্রমুখ।

অ্যাপটির ব্যবহার নিয়ে ডাটা সফটের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান বলেন, যে কোনো স্মাটফোনে অ্যাপটি ইনস্টল করার পর একটি কার্ড নম্বর দিয়ে একবার সাইন আপ করলেই পরবর্তীতে তা স্বয়ক্রিয়ভাবে চালু হবে। তবে এতে টু ফ্যাক্টর অথেনটিকেশন ও ব্যবহার করা হয়েছে। ফলে ফোন হারিয়ে গেলেও পিন নাম্বার ছাড়া তৃতীয় কোনো ব্যক্তি লেনদেন করতে পারবে না।

তিনি বলেন, অ্যাপটির মাধ্যমে মীনা বাজার, আগোরা, ক্রীমসন কাপ, টাবাক, কোবে, টোকিও এক্সপ্রেস, হাঙ্গরী নাকী, বাগডুমের মতো প্রতিষ্ঠানগুলো থেকে কেনাকাটা করা যাবে। এছাড়া ওয়েলকাম, গ্রীণ, গোল্ড ক্যাটাগরির এই অ্যাপটির মাধ্যমে কেনাকেটায় রয়েছে আকষর্ণীয় অফার। গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ফ্রি ডাউনলোড করে খুব সহজেই ব্যবহার করা যাবে।

ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান সায়েম আহমেদ বলেন, প্রযুক্তি জীবনযাত্রার মান বদলে দিচ্ছে প্রতিদিন। এই পালাবদলের খেলায় ব্যাংকিং লেনদেনকে আরেক ধাপ এগিয়ে দিতে উদ্বোধন করা হলো ‘পে ৩৬৫’ অ্যাপ্লিকেশন। হাতের মুঠোফোনকে ওয়ালেটের রুপ দিতেই ব্যবহার করা হবে এই অ্যাপটি। নিরাপত্তা বজায় রেখে দ্রুততার সাথে অ্যাপটির মাধ্যমে লেনদেন গ্রাহককের ঝক্কি ঝামেলা অনেকটাই লাঘব হবে। লেনদেন সহজ ও দ্রুত করা সম্ভব হবে। ফলে জীবনযাত্রার মানোন্নয়ন ঘটবে।

ফাইনটেক লিমিটেডের প্রতিষ্ঠাতা মোহায়মেন মোস্তফা জানান, নিরাপত্তা বজায় রাখতে পে ৩৬৫ অ্যাপটিতে ভিসা, মাস্টার কাড এবং বাংলাদেশ ব্যাংকের নিরাপত্তা ব্যবস্থার নিয়ম নীতি অনুসরণ করা হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, লেনদেনের ভিত্তিতে গ্রাহকের ক্যাটাগরি সুবিধা থাকছে অ্যাপটিতে। এতে রয়েছে ওয়েলকাম, গ্রীন, গোল্ড ক্যাটাগরি। থাকছে বিভিন্ন প্রতিষ্ঠানে লেনদেন বা কেনাকাটায় আকর্ষণীয় অফার। বর্তমানে ডাচ বাংলা ব্যাংক ও মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহকেরা এই অ্যাপটির মাধ্যমে কেনাকাটা করতে পারবেন। ক্রমান্বয়ে সব ব্যাংকের গ্রাহকেরা এই অ্যাপটির সুবিধা ভোগ করতে পারবেন।

হ্যান্ডসেট হারানো গেলে অ্যাপ ব্যবহারকারী কাস্টমার কেয়ারে ফোন দিয়ে উপযুক্ত প্রমাণ সাপেক্ষে তার নিজস্ব অ্যাকাউন্ট বন্ধ করতে পারবেন বলেও জানানো হয় উক্ত অনুষ্ঠানে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *