Connect with us

আন্তর্জাতিক

যুদ্ধাপরাধ আদালতে যোগ দিতে ফিলিস্তিনের নথিপত্র পেশ, যুক্তরাষ্ট্রের বিরোধিতা

Published

on

665003303001_3969507499001_201512163147138734-20আন্তর্জাতিক ডেস্ক:

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) রোম ঘোষণা ও আন্তর্জাতিক অন্যান্য ঘোষণার অংশ হতে জাতিসংঘের সদর দপ্তরে প্রয়োজনীয় নথিপত্র জমা দিয়েছে ফিলিস্তিন। ফিলিস্তিনের এই পদক্ষেপে দেশটির সঙ্গে ইসরায়েলের বিদ্যমান উত্তেজনা আরো বৃদ্ধি পেতে পারে এবং দেশটিকে দেয়া যুক্তরাষ্ট্রের সহায়তা কাটছাট হতে পারে বলে ধারণা করছেন পশ্চিমা বিশ্লেষকরা।

শুক্রবার জাতিসংঘে নিযুক্ত প্রধান ফিলিস্তিনি পর্যবেক্ষক রিয়াদ মনসুর ও জাতিসংঘের মুখপাত্র ফারহান হক প্রয়োজনীয় কূটনৈতিক নথিপত্র বিশ্ব সংস্থার সদর দপ্তরে পেশ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন। নিজেদের এই উদ্যোগকে একটি “যুগান্তকারী পদক্ষেপ” বলে মন্তব্য করেছেন মনসুর। তিনি বলেছেন, “দখলদারী শক্তি ইসরায়েলের হাতে নিহত সকলের ন্যায়বিচার নিশ্চিত করার জন্য আমরা এই বিকল্পটি বেছে নিয়েছি।”

ইসরায়েলের প্রতিবেশী হিসেবে ভবিষ্যৎ স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের ধারণাকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা সমর্থন করলেও ফিলিস্তিনের এ পদক্ষেপের বিরোধিতা করছে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। তারা বিতর্ক তুলে বলেছেন, ফিলিস্তিনের এ ধরনের “একপেশে” পদক্ষেপে মধ্যপ্রাচ্যের শান্তি প্রচেষ্টায় বিপর্যয় ডেকে আনতে পারে। যুক্তরাষ্ট্র পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, “আইসিসি’তে ফিলিস্তিনের যোগ দেয়ার পদক্ষেপে আমরা গভীর সমস্যায় পড়েছি। এই পদক্ষেপের জন্য সমস্যা তৈরি হলে আশ্চর্য হওয়া কিছু নেই, তবু বিষয়টি ধারাবাহিকভাবে খতিয়ে দেখছি আমরা।” ফিলিস্তিনি কর্তৃপক্ষকে দেয়া যুক্তরাষ্ট্রের সহায়তার দিকে ইঙ্গিত করে বলেন তিনি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *