Connect with us

দেশজুড়ে

রংপুরে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যেগে নারী দিবস পালিত

Published

on

রংপুর অফিস: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে রংপুর জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ আয়োজনে  রোববার সকালে আলোচনা সভা ও র‌্যালির আয়োজন করা হয়। অনুষ্ঠানটির উদ্বোধন করেন রংপুর জেলা প্রশাসক  ফরিদ আহম্মদ। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, আন্দোলনের নামে সারাদেশে চলমান বিএনপিজামায়াত জোটের রাজনৈতিক সহিংসতা, সন্ত্রাস নাশকতা রোধে নারী সমাজকে ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসতে হবে। আমাদের মাবোন অর্থাৎ নারীরা জানে তার স্বামী, ছেলে, ভাইরা কোথায় কি করছে। কোন অপরাধ কর্মকান্ডে জড়িয়ে পড়ছে। বর্তমানে দেশে বিরাজমান অবস্থা থেকে পরিত্রাণ পেতে হলে নারীদের সহযোগিতা করতে হবে। তারা ঐক্যবদ্ধ হয়ে নাশকতা রোধে উদ্যোগ নিলে সহিংসতা আরো কমে আসবে

জেলার বিভিন্ন সরকারি, বেসরকারি সংস্থার নারীকর্মী ও সহযোগিদের পদচারণায় সকাল থেকেই রংপুরের রাজপথ যায় নারীর অধিকারের আদায়ের শ্লোগানে মুখরিত হয়ে উঠে। এসময় নারী পুলিশ দলের বাদ্যযন্ত্রের তালে বিভিন্ন ব্যানার, পোষ্টার, ফেস্টুন ও প্ল্যাকার্ড হাতে বর্ণাঢ্য র‌্যালী একটি মহানগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালী শেষে টাউন হল চত্ত্বরে দিন ব্যাপী অনুষ্ঠানের আলোচনা পর্বে বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইটি) ড. এটিএম মাহবুব-উল-করিম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শহিদুল ইসলাম, মহিলা অধিদপ্তরের শামীম আরা বেগম, আমরাই পারি পারিবারিক জেলা জোটের সভা প্রধান অধ্যক্ষ খন্দকার ফখরুল আনাম বেঞ্জু, আরডিআরএস বাংলাদেশ সমন্বয়কারী মঞ্জুশ্রী সাহা, এডাব সদস্য সচিব আহসান হাবীব রবু, পল্লীশ্রী রংপুর ইউনিটের প্রকল্প সমন্বয়কারী শাহনাজ পারভীন, ডপস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক উজ্জল চক্রবর্তী, প্রোগ্রাম অফিসার আমিরুল আলম প্রমূখ।

এসময় বক্তারা বলেন, ‘নারীর অধিকার আদায়ের সংগ্রাম এখন সফল। নারীরা সবক্ষেত্রেই সমান তালে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশে নারীর অধিকার প্রতিষ্ঠার আন্দোলন বিফলে যায়নি। তাই নারীদেরকে বর্তমান রাজনৈতিক সহিংসতা, নাশকতা রোধে ভূমিকা রাখতে হবে। তাদের ঘরে যদি কেউ নাশকতায় জড়িয়ে পড়ে তাকেও পুলিশে সোপর্দ করা দেশপ্রেমিক সচেতন নারীর দায়িত্ব’।

এর আগে র‌্যালীতে অংশ নেন- আমরাই পারি পারিবারিক জেলা জোট, পল্লীশ্রী, স্বাক্ষর এনভায়রনমেন্ট এন্ড এডুকেশন ডেভেলপমেন্ট সোসাইটি, এডাব, ডপস ফাউন্ডেশন, আরডিআরএস বাংলাদেশ, মানুষের জন্য ফাউন্ডেশন, নাগরিক উদ্যোগ, এডিডিসহ শ্রমজীবী বিভিন্ন সরকারি-বেসরকারি নারী সংস্থা।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *