Connect with us

দেশজুড়ে

রাজশাহীতে ২১৪টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা, উদ্বিগ্ন পরীক্ষার্থীরা

Published

on

রাজশাহী প্রতিনিধি:
রাজশাহী শিক্ষা বোর্ড জানায়, বোর্ডের অধীন বিভাগের আট জেলায় এবছর ২১৪টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে দুই হাজার ৫৯১টি প্রতিষ্ঠান থেকে এক লাখ ২৮ হাজার ১৯৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। গত বছর এ সংখ্যা ছিলো ১ লাখ ২২ হাজার ৯০৯০ জন। এবছর ৬৬ হাজার ৯০১৭ জন ছাত্র এবং ৬১ হাজার ২৮২ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে। এরমধ্যে রাজশাহী জেলার ৩৭ কেন্দ্রে ২২ হাজার ৬৭৯ জন, চাঁপাইনবাবগঞ্জে ১৩ কেন্দ্রে ১০ হাজার ১৪৭ জন, নাটোরে ২১ কেন্দ্রে ১১ হাজার ৯১১ জন, নওগাঁয় ৩০ কেন্দ্রে ১৫ হাজার ৭৪৬ জন, পাবনায় ২৬ কেন্দ্রে ১৭ হাজার ৩৭৬ জন, সিরাজগঞ্জে ৩৩ কেন্দ্রে ২০ হাজার ৪১ জন এবং জয়পুরহাটে ১৫ কেন্দ্রে ৬ হাজার ৫১৭ জন। আসন্ন এ পরীক্ষা হরতাল-অবরোধের আওতামুক্ত থাকবে কি না, সে বিষয়ে এখনো কোনো ঘোষণা দেয় নি ২০ দলীয় জোট। এতে চরম উৎকণ্ঠায় রাজশাহী শিক্ষা বোর্ডের ১ লাখ ২৮ হাজার ১৯৯ পরীক্ষার্থী। উদ্বেগ বাড়ছে অভিভাবকদেরও। এখন উত্তাপ ছড়াচ্ছে মাঠের রাজনীতি। এরই মধ্যে সরকার বিরোধী বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের টানা অবরোধ ছুঁয়েছে ২৫ তম দিন। সঙ্গে রয়েছে দফায় দফায় হরতাল। এ নিয়ে প্রায়ই ঘটছে সহিংসতা, প্রাণহানি। এরই মধ্যে আগামীকাল ২ ফেব্র“য়ারি থেকে দেশজুড়ে শুরু হচ্ছে এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষা। হরতাল ও অবরোধে সময়মত পরীক্ষা নিতে অনড় সরকার। আর চলমান আন্দোলন কর্মসূচি শিথিল করার আভাস নেই বিরোধীপক্ষের।
রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক সামসুল কালাম আজাদ জানান, এরই মধ্যে প্রবেশপত্র পাঠানো হয়েছে। ভিজিলেন্স ও ঝটিকা দলও গঠন করা হয়েছে। কেন্দ্রগুলোতে উত্তরপত্রসহ অন্যান্য উপকরণ পাঠানোসহ পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আসন্ন এ পরীক্ষা নিয়ে আলাপ হয় নগরীর কয়েকজন পরীক্ষার্থী ও অভিভাবকের সঙ্গে সঙ্গে। পরীক্ষার্থীদের ভাষ্য, হরতাল-অবরোধে সহিংসতা এখন নিয়মিত বিষয়। এতে সুস্থ শরীরে পরীক্ষা কেন্দ্রে যাওয়া এবং পরীক্ষা শেষে ঘরে ফেরা নিয়ে তারা উদ্বিগ্ন। তাছাড়া এসব কর্মসূচিতে পরীক্ষা বার বার পিছিয়ে যাওয়ায় প্রস্তুতিতে দেখা দেয় ঘাটতি। এতে মানসিক চাপও বাড়ে। আর এ কারণে পরীক্ষার ফলাফল আশানুরূপ হয় না। এ ঘটনায় সন্তানদের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত ও উদ্বিগ্ন অভিভাবকরা। তারা সরকার ও বিরোধী পক্ষকে সমঝোতার আহ্বান জানান। দাবি জানান সহিংসতামূলক রাজনৈতিক কর্মসূচি প্রত্যাহারের। এ ব্যাপারে অভিভাবকদের সঙ্গে একমত রাজশাহী বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবদুর রউফ মিয়ার। আসন্ন এসএসসি পরীক্ষাকে অবরোধ ও হরতালের আওতামুক্ত রাখার আহ্বান জানান তিনি।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, নিরাপত্তার প্রশ্নে কোন ধরণের ছাড় করতে নারাজ বিভাগীয় প্রশাসন। এ নিয়ে গত মঙ্গলবার রাজশাহী বিভাগীয় কমিশনার হেলালুদ্দিন তার দফতরে বিভাগের আট জেলা প্রশাসককে নিয়ে বৈঠক করেছেন। ওই বৈঠকে আইন-শৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। অবরোধ-হরতালে যাতে পরীক্ষা কোনোভাবে বাধাগ্রস্ত না হয়, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয় ওই বৈঠকে।
রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) মুখপাত্র ও নগর গোয়েন্দা শাখার সহকারী কমিশনার ইফতেখায়ের আলম বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে আসন্ন এসএসসি পরীক্ষাগ্রহণ নিশ্চিত করতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিচ্ছে আরএমপি। এরই মধ্যে এ নিয়ে শিগগিরই এক আদেশ জারি হচ্ছে। এর আওতায়, পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে সকল প্রকার মিছিল, মিটিং, সভা-সমাবেশ, বিক্ষোভ প্রদর্শন, মাইকিং, বিস্ফোরকদ্রব্য বহন ও অস্ত্রবহন এবং চার জনের অধিক একত্রে চলাচল নিষিদ্ধ করা হবে। আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
তিনি আরো বলেন, পরীক্ষার্থী এবং পরীক্ষা সংক্রান্ত সব ধরনের যান নিরাপদে যাতায়াতে ব্যবস্থা নেবে পুলিশ। সেই লক্ষ্যে নগরীর সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) কর্মকর্তাদেরকে নির্দেশ দেয়া হয়েছে। হরতাল অবরোধের কারণে পুলিশের পাশাপাশি অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনী নিরাপত্তায় কাজ করবে। এ নিয়ে পরীক্ষার্থী ও অভিভাবকদের আতঙ্কিত না হবার পরামর্শ দেন তিনি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *