Connect with us

আন্তর্জাতিক

রূপান্তরকামীদের বিয়ে বৈধ: ফতোয়া পাকিস্তানি আলেমদের

Published

on

Indian members of the LGBT (Lesbian, Gay, Bisexual, Transgender) community take part in a pride parade, calling for freedom from discrimination on the grounds of sexual orientation, in Chennai on June 26, 2016. / AFP PHOTO / ARUN SANKAR

আন্তর্জাতিক ডেস্ক: রূপান্তরকামীদের বিয়ে বৈধ বলে জানিয়ে ফতোয়া জারি করলেন পাকিস্তানের অন্তত ৫০ মৌলবি। তানজিম ইত্তেহাদ-ই-উম্মত নামে এক অখ্যাত গোষ্ঠীর সঙ্গে যুক্ত ওই মৌলবিদের ফতোয়ায় বলা হয়েছে, একজন রূপান্তরকামী, যার শরীরে তিনি যে পুরুষ, সেই লক্ষণ স্পষ্ট, অবশ্যই এমন আরেকজনকে বিয়ে করতে পারেন, যার শরীরে নারী হওয়ার চিহ্ন রয়েছে। উল্টোটাও হতে পারে। এ খবর পাক দৈনিক ডন নিউজ-এর। তবে ওই মৌলবিরা ফতোয়ায় জানিয়েছেন, যে রূপান্তরকামীর শরীরে দুটি লিঙ্গের লক্ষণই প্রকট, তিনি বিয়ে না করলেই ভাল।
পাশাপাশি দেশে রূপান্তকামীদের প্রতি সামাজিক বৈষম্য, নির্যাতনেরও বিরোধিতা করা হয়েছে ফতোয়ায়। বলা হয়েছে, সম্পত্তির উত্তরাধিকারের ক্ষেত্রে রূপান্তরকামীকে বঞ্চিত করা বেআইনি। যে বাবা-মায়েরা রূপান্তরকামী সন্তানকে সম্পত্তির ভাগ থেকে বঞ্চিত করছেন, ঈশ্বর তাঁদের ওপর রোষান্বিত হয় বলেও হুঁশিয়ারি দিয়েছেন মৌলবিরা। এমন বাবা-মায়েদের বিরুদ্ধে পুলিশি ব্যবস্থার দাবি করেছেন তাঁরা। রূপান্তরকামীদের প্রতি সমাজের মনোভাব বদলের আহ্বান জানিয়েছেন তাঁরা। এমনকী রূপান্তরকামীদের ‘অপদস্থ, হেয় করা, যাতনা দেওয়া’র উদ্দেশ্যে যে কোনও কাজকে ‘হারাম’ আখ্যাও দিয়েছেন তাঁরা।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *