Connect with us

দেশজুড়ে

হাতীবান্ধা উপজেলা আ’লীগের সাধারন সম্পাদক সোহাগ জেলার শ্রেষ্ঠ বিদ্যুৎসাহী সমাজকর্মী নির্বাচিত

Published

on

ছবিঃ হাতীবান্ধা উপজেলা আওয়ামীলীগের সম্পাদক মাহমুদুল হাসান সোহাগ।

ছবিঃ হাতীবান্ধা উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মাহমুদুল হাসান সোহাগ।

পাপেল দাস, হাতীবান্ধা প্রতিনিধি, লালমনিরহাট :

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক জেলায় শ্রেষ্ঠ বিদ্যুৎসাহী সমাজকর্মী নির্বাচিত হওয়ায় গত শুক্রবার সন্ধ্যায় হাতীবান্ধা উপজেলা আওয়ামীলীগের সম্পাদকের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।  এসময় হাতীবান্ধা উপজেলা আওয়ামীলীগের সভাপতি বদিউজ্জামান ভেলু, সাধারন সম্পাদক মাহমুদুল হাসান সোহাগসহ আওয়ামীলীগ-ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্মেলনে জানানো হয়, গত ২০১১ সালে হাতীবান্ধা উপজেলা আওয়ামীলীগের সম্পাদক নির্বাচিত হওয়ার পর থেকে মাহমুদুল হাসান সোহাগ দলের জন্য দিন রাত পরিশ্রম করছেন। হাতীবান্ধা ও পাটগ্রাম উপজেলা নিয়ে গঠিত লালমনিরহাট-১ সংসদীয় আসন সহ গোটা লালমনিরহাট জেলায় দলকে সংগঠিত করার পাশাপাশি তিনি শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়া ও সামাজিক উন্নয়নে ব্যাপকভাবে কাজ করছেন। এর স্বীকৃতি হিসেবে তিনি লালমনিরহাট জেলা প্রশাসনের পক্ষ থেকে এবছর জেলায় শ্রেষ্ঠ বিদ্যুৎসাহী সমাজকর্মী নির্বাচিত হন। মাহমুদুল হাসান সোহাগ সাবেক প্রতিমন্ত্রী প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় স¤পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও লালমনিরহাট জেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ মোতাহার হোসেন এমপির বড় ছেলে।

উল্লেখ্য, আওয়ামীলীগ স¤পাদক মাহমুদুল হাসান সোহাগ হাতীবান্ধা ও পাটগ্রাম উপজেলায় এ পর্যন্ত ৪২টি নতুন সরকারি প্রাইমারি স্কুল প্রতিষ্ঠা করেন। বড়খাতায় প্রতিষ্ঠা করেন শিক্ষা উৎসাহ সরকারি প্রাইমারি স্কুল নামের একটি ব্যতিক্রমী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলোতে তিনি শিক্ষা উপকরণ ও ক্রীড়া সামগ্রী প্রদান করেছেন। এছাড়াও হাতীবান্ধা উপজেলার ১৯৪টি ও পাটগ্রাম উপজেলার ১৬৬টি সরকারি প্রাইমারি স্কুলের শিক্ষার মানোন্নয়নের জন্য তিনি নিয়মিত পরিদর্শন ও মনিটর করছেন। এছাড়াও তিনি জেলার ৭৮৭টি প্রাইমারি স্কুলের উন্নয়নের জন্য সর্ববাখোঁজ-খবর রাখছেন।

সংবাদ সম্মেলনে সম্পাদক মাহমুদুল হাসান সোহাগ বক্তব্য উপস্থাপন করেন। তিনি জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে সততার সাথে দেশের জন্য কাজ করতে সকলের প্রতি আহবান জানান।

এক প্রশ্নের জবাবে আওয়ামীলীগ নেতা মাহমুদুল হাসান সোহাগ বলেন, প্রতিটি প্রাইমারি স্কুলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব এবং জাতীয় চার নেতার প্রতিকৃতি সহ ১৭৫৭ সাল থেকে বাঙালির ইতিহাস ও আওয়ামীলীগের দীর্ঘ আন্দোলন সংগ্রামের মুরাল স্থাপন, শহীদ মিনার তৈরি, মাঠে সবুজ ঘাস লাগানো ও বাগান করার পরিকল্পনা রয়েছে তার। ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা দানের জন্য ফলাফলের ভিত্তিতে হাতীবান্ধার একটি প্রাইমারি স্কুল বাছাই করে পাইলট কর্মসূচী হিসেবে ডিজিটাল শ্রেণীকক্ষ চালু ও শিক্ষার্থীদের মাঝে কম্পিউটার ট্যাব প্রদানের জন্য তিনি সিদ্ধান্ত নিয়েছেন। একটি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে ডিজিটাল স্মার্ট কার্ড প্রদানের জন্য সিদ্ধান্ত নিয়েছেন সোহাগ। হাতীবান্ধা-পাটগ্রামের ৫৫টি ছিটমহলে বিদ্যালয় স্থাপন সহ খুব শিগগিরই তিনি স্বাস্থ্য সেবার উন্নয়নে কাজ শুরু করবেন। বিশ্ববিদ্যালয় ও কলেজ পড়–য়া দুই শতাধিক গরীব শিক্ষার্থীকে তিনি ইতোমধ্যে অর্থ সহায়তা দিয়েছেন। লালমনিরহট জেলার অত্রউপজেলায় একটি ইংরেজি ভার্সনের প্রাথমিক স্কুল ও একটি প্রি-ক্যাডেট স্কুল প্রতিষ্ঠা করেছেন। প্রতিটি কলেজে ইন্টারনেট সুবিধা সম্প্রসারণের জন্য তিনি ওয়াইফাই জোন স্থাপনের কাজ শুরু করেছেন।

উপজেলা দুটির ৫১টি কমিউনিটি হেলথ ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্য সেবা কেন্দ্র ও প্রাইমারি স্কুলে তিনি সোলার বিদ্যুতের ব্যবস্থা করেছেন। এদিকে শাহ্গরিবুল্ল্যাহ মাধ্যমিক ছাত্রীদের সুবিধার্থে ডিজিটাল স্মার্টকার্ড তৈরী প্রক্রিয়া শুরু করেছেন এটি বাস্তবায়ন হলে কোন শিক্ষর্থী বিদ্যালয় প্রবেশ করলো কি না তা তৎক্ষনাত কতৃপক্ষসহ অভিভাবক নিশ্চত হতে পারবেন। প্রতিটি ইউনিয়নে ক্রীড়া টূর্ণামেন্ট চালু করা হয়েছে। হাতীবান্ধা ও পাটগ্রাম উপজেলার ৩টি ইউনিয়নের মধ্যবর্তী স্থানে একটি করে সরকারি এম্বুলেন্স চালু করার উদ্যোগ নিয়েছেন তিনি। ইতোমধ্যে হাতীবান্ধার বড়খাতা ও পাটগ্রামের দহগ্রাম ইউনিয়নে এম্বুলেন্স সেবা শুরু হয়েছে। লালমনিরহাট জেলাকে তিস্তা নদীর বন্যা থেকে রক্ষা করার জন্য ক্যাপিটাল ড্রেজিংয়ের জন্য তিনি সরকারের দৃষ্টি আকর্ষণ করেছেন। এদিকে ১৭৫ কোটি টাকা ব্যয় সাপেক্ষ তিস্তার বাম তীর রক্ষা বাঁধের কাজ এগিয়ে চলেছে। তিস্তা তীরবর্তী সিন্দুর্ণা, পাটিকাপাড়া ও ডাউয়াবাড়ি প্রতিটি ইউনিয়নের তিনটি করে ওয়ার্ড যুক্ত করে একটি পৃথক চর ইউনিয়নের ব্যবস্থা করা হবে বলে তিনি সংবাদ সম্মেলনে উল্লেখ করেন। বড়খাতায় উপজেলা স্থাপনের জন্য তিনি প্রাথমিক প্রক্রিয়া শুরু করেছেন। আগামী ১৮ তারিখের রংপুর বিভাগীয় প্রতিযোগিতায় তিনি শ্রেষ্ঠ বিদ্যুৎসাহী সমাজকর্মী প্রতিযোগিতায় অংশ নেবেন। সকলের শুভ কামনা প্রত্যাশা করেন এই আওয়ামীলীগ নেতা।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *