Connect with us

চট্রগ্রাম

শাহাদাত বার্ষিকী উপলক্ষে ‘শেখ রাসেল স্মারক সম্মাননা ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বই’ প্রদান অনুষ্ঠান

Published

on

DSCF7073জাতির পিতার রক্তঝরা আগষ্ট মাসের শেষ দিন ৩১ আগষ্ট সোমবার, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর শিশু পুত্র শহীদ শেখ রাসেল সহ ১৫ আগষ্ট ঘাতকের বুলেটে শহীদদের স্মরণে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা স্মৃতি পরিষদের আয়োজনে চট্টগ্রাম নগরীর কে বি আমান আলী রোডস্থ সরকারী টিচার্স ট্রেনিং কলেজ মিলনায়তনে ৫ম শ্রেণি থেকে এইচ এস সি উত্তীর্ণ ২০০ (দুইশত) জন মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে ‘শেখ রাসেল স্মারক সম্মাননা ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বই’ প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাচ্য বিভাগের প্রফেসর ড. জিনবোধী ভিক্ষু। এতে প্রধান অতিথি ছিলেন দেশের খ্যাতিমান সমাজ বিজ্ঞানী, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. সেকান্দর চৌধুরী, প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, বিশেষ অতিথি ছিলেন মেরিট বাংলাদেশ ফাউন্ডেশন চেয়ারম্যান অধ্যক্ষ সানাউল্লাহ, সিটি কলেজের সাবেক ভিপি মাসুদ করিম টিটু ।

আলোচনায় অংশ নেন বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক মো. আবদুর রহিম, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক ইয়াছির আরাফাত, আবদুল্লাহ আল মামুন, মহানগর ছাত্রলীগের সহ-সভাপতি এম কায়সার উদ্দীন, উপ-সম্পাদক মনির চৌধুরী, ইসমাইল হোসেন শুভ, সদস্য বোরহান উদ্দিন গিফারী, মোস্তফা কামাল, গাজী আক্কাস, আবদুস ছত্তার, সহ মেধাবী শিক্ষার্থী সাকিব হোসেন, আফিয়া আনজুম আনিকা, ।

অনুষ্ঠানে প্রধান অতিথি উপ-মহাদেশের খ্যাতিমান সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন বলেন, দেশ জাতির কল্যাণে শিক্ষার্থীদের মেধা-বুদ্ধিকে কাজে লাগাতে হবে। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু স্কুল জীবন থেকেই সমাজের অবহেলিত ও দুঃখী মানুষের পাশে দাঁড়িয়ে তাদের কল্যাণে নিজেকে জড়িত করেন। সর্বকালের শ্রেষ্ঠ ও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবনীকে শিক্ষার্থীদের অনুসরন, অনুকরন ও অনুধাবন করে তাঁর ভিত্তিতে শিক্ষার্থীদের জীবনের লক্ষ্য স্থির করতে হবে।

তিনি বলেন, মনে রাখতে হবে নীতিহীন, আদর্শহীন জীবনের কোন মূল্য নেই। ড. অনুপম সেন বলেন, জাতির পিতা বাঙালির ভাগ্য পরিবর্তন ও তাদেরকে স্বাবলম্বি করে সোনার বাংলা প্রতিষ্ঠার স্বপ্ন দেখেছিলেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর কন্যা তাঁর পিতার স্বপ্ন বাস্তবায়ন করার দায়িত্ব কাঁধে নিয়ে জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশের মানুষের সেবা দিয়ে যাচ্ছেন। সমাজবিজ্ঞানী অনুপম সেন বলেন, ক্ষুধা-দারিদ্র-সন্ত্রাস-জঙ্গীবাদ ও আগুন সন্ত্রাস থেকে বাঙালি জাতিকে মুক্ত হতে হবে। এ লক্ষ্য বাস্তবায়নে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। তিনি স্বাধীন বাংলার বর্তমান শিক্ষার্থীদের দেশ গড়ার জন্য জ্ঞান অর্জন করার আহবান জানান। পরে প্রধান অতিথি ৫ম শ্রেণি থেকে এইচ এস সি উত্তীর্ণ মেধাবী ২০০ (দুইশত) জন শিক্ষার্থীর হাতে ‘শেখ রাসেল স্মারক সম্মাননা ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বই’ তুলে দেন।

বাংলাদেশেরপত্র/ এডি/ আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *