Connect with us

শিক্ষাঙ্গন

শেকৃবির উপাচার্য হলেন কামাল উদ্দিন

Published

on

Sherebangla-agricultureশেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য (ভিসি) নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের এগ্রিকালচারাল বোটানি বিভাগের অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কৃষি সম্প্রসারণ ও ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী উপ-উপাচার্য (প্রো-ভিসি) এবং পোল্ট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ারুল হক বেগকে কোষাধ্যক্ষ (ট্রেজারার) নিয়োগ দেওয়া হয়েছে।
রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ রবিবার এ নিয়োগ দেন বলে শেকৃবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
কামাল উদ্দিন আহাম্মেদ ১৯৫৭ সনের ১ এপ্রিল কুমিল্লা জেলার হোমনা উপজেলা বিজয় নগর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৯ সনে গণ-আন্দোলন এবং মুক্তিযুদ্ধের সরাসরি অংশগ্রহণ করেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
তিনি যুক্তরাজ্য থেকে ১৯৮৭ সালে এমফিল এবং ২০০৭ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। অধ্যাপক কামাল উদ্দিন ১৯৮১ সালে তৎকালীন বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট বর্তমান শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে এগ্রিকালচারাল বোটারি বিভাগে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন।
তিনি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজি, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, যশোর বোর্ডসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ও গবেষণা প্রতিষ্ঠানে পরীক্ষক, ভিজিটিং শিক্ষক, শিক্ষক ও বিজ্ঞানী নিয়োগ বোর্ডসহ বিভিন্ন একাডেমিক ও গবেষণামুলক কার্যক্রমে জড়িত রয়েছেন।
কামাল উদ্দিন আহাম্মদ ভুট্টা, গম ও ধান ফসলের উপর বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা, ইউরোপিয়ান কমিশন, ইউএস এইড, বাংলাদেশ সরকার, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধীনে ৭টি গবেষণা প্রকল্প বাস্তবায়ন করেন। আন্তর্জাতিক জার্নালে তার ৩৪টি বৈজ্ঞানিক গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *