Connect with us

আন্তর্জাতিক

সহিংসতার আশংকায় শিকাগোর জনসভা স্থগিত করলেন ট্রাম্প

Published

on

trআন্তর্জাতিক ডেস্ক: সহিংসতার আশঙ্কায় গতকাল শুক্রবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের শিকাগোর একটি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক জনসভা স্থগিত করেছেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদ প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প । তার সমর্থকদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের প্রেক্ষাপটে তিনি জনসভা স্থগিত করেন।শিকাগোর ইলিনয় বিশ্ববিদ্যালয়ে ডোনাল্ড ট্রাম্পের ভাষণ শুনতে হাজার হাজার লোক জড়ো হয়েছিলেন। তবে এক পর্যায়ে সেখানে সংঘর্ষ শুরু হয়।
ট্রাম্প এক বিবৃতিতে বলেন, বিশ্ববিদ্যালয়ের ভিতরে-বাইরে জড়ো হওয়া হাজার হাজার লোকের নিরাপত্তার জন্য আজকের সমাবেশ স্থগিত করা হল। আরেকটি তারিখে এই সমাবেশ হবে।
শুক্রবার দ্বিতীয় বারের মত ট্রাম্পের জনসভা ভন্ডুল করে দিল বিরোধীরা। ট্রাম্প আয়োজিত বিভিন্ন সভায় বিক্ষোভকারীদের সঙ্গে ট্রাম্প-সমর্থকদের হাতাহাতি এখন প্রায় একটি নিয়মিত ব্যাপারে দাঁড়িয়েছে। ট্রাম্প নিজে একাধিকবার বিক্ষোভকারীদের ‘মুখ ভোঁতা করে দেওয়ার’ হুমকি দিয়েছেন। কয়েকজন সাংবাদিকও ট্রাম্পের সভায় দায়িত্ব পালনকালে আহত হন। সিএনএন’র খবরে বলা হয়েছে, শিকাগোতে সাড়ে আট থেকে ১০ হাজার লোক জড়ো হয়েছিলেন।
ট্রাম্প সমর্থকের সঙ্গে ট্রাম্পবিরোধী বিক্ষোভকারীর হাতাহাতি শুরু হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে স্থানীয় পুলিশ এতে হস্তক্ষেপ করে। নিউজ ফুটেজে দেখা গেছে, ভবনের বাইরে লোকজনকে ঘিরে রেখেছে পুলিশ।
একটি মার্কিন টিভি চ্যানেলের সঙ্গে এক টেলিফোন সাক্ষাৎকারে ট্রাম্প এই সহিংসতার জন্য কোনো ধরনের দায়-দায়িত্বের কথা অস্বীকার করেন। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র এখন প্রচন্ড রকমের বিভক্ত এক দেশ। এমন এক অবস্থার সঙ্গে আমরা আগে কখনো পরিচিত ছিলাম না।’
রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড়ে ট্রাম্পের প্রধান প্রতিদ্বন্দ্বী সিনেটর টেড ক্রুজ। এক বিবৃতিতে তিনি রাজনৈতিক অসহিষ্ণুতার জন্য ট্রাম্পকে দায়ী করেছেন। তিনি বলেন, তার প্রচারণা-কেন্দ্রিক যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তার সব দায়-দায়িত্ব ট্রাম্পের। আরেক প্রতিদ্বন্দ্বী মার্কো রুবিও ট্রাম্পকে এ ঘটনার দায়-দায়িত্ব গ্রহণের কথা বলেছেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *