Connect with us

দেশজুড়ে

সিংড়ায় কালবৈশাখী ঝড় ও শিলা-বৃষ্টিতে বোরো ধানের ব্যাপক ক্ষতি

Published

on

নাটোর প্রতিনিধি:
শস্য ভাণ্ডার খ্যাত নাটোরের চলনবিলের সিংড়া উপজেলার বারটি ইউনিয়ন ও পৌরসভার উপর দিয়ে বয়ে যাওয়া আকস্মিক কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টির আঘাতে প্রায় ২ হাজার এর অধিক কাঁচা ঘর এবং উঠতি বোরো ধান, গম, ভূট্টাসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এ সময় ঝড়ের কবলে পড়ে খাজুরা ইউনিয়নের দেওলা গ্রামের আবদুর রহমানের স্ত্রী রাবেয়া খাতুন (৫২) নামের এক বৃদ্ধ মহিলার মৃত্যু হয়েছে। শনিবার সন্ধ্যায় ঝড়ে এ বিপর্যস্ত ঘটেছে। এদিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত সিংড়া উপজেলার অধিকাংশ গ্রামে বিদ্যুৎ বিছিন্ন রয়েছে।
উপজেলা কৃষি বিভাগ ও স্থানীয় কৃষক সূত্রে জানা যায়, শনিবার সন্ধ্যায় আকস্মিক কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে সিংড়া উপজেলার ডাহিয়া, ইটালী, শেরকোল, কলম, তাজপুর, চৌগ্রামসহ বারটি ইউনিয়ন ও পৌরসভার প্রায় ২ হাজার এর অধিক কাঁচা ঘর আংশিক ও ২৫ ঘর সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া প্রায় ১৫হাজার হেক্টর উঠতি বোরো ধান, গম, ভুট্টা, লিচু, আম ও কলা বাগান এবং সবজিসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এ ছাড়া বৈদ্যুতিক খুঁটি উপড়ে যাওয়ায় বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে সিংড়া উপজেলার অধিকাংশ গ্রাম। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে চলনবিলের ডাহিয়া, ইটালী, চৌগ্রাম ও শেরকোল ইউনিয়ন।
চৌগ্রাম ইউপি চেয়ারম্যান শামীমা হক রোজী জানান, তার ইউনিয়নের বেশ কিছু কাঁচা ঘর ক্ষতিগ্রস্ত ও বোরো কাঁচা ধান সম্পূর্ণ মাটিতে শুয়ে পরায় কৃষক চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন জানান, ঝড় ও শিলা-বৃষ্টিতে বোরো ধানের ক্ষতি হয়েছে। তবে রোদের দেখা মিললে ক্ষতির পরিমাণ কিছুটা কম হবে।
সিংড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা সালমা খাতুন ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে জানান, ঝড় ও শিলা বৃষ্টিতে একজনের মৃত্যুসহ বোরো ধান ও কাঁচা ফসলের ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্তদের সরকারিভাবে সহযোগিতা করা হবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *