Connect with us

আন্তর্জাতিক

সিরিয়ায় অস্ত্রবিরতি কার্যকর

Published

on

sirya-2আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যস্থতায় সিরিয়ায় অস্ত্রবিরতি কার্যকর হয়েছে। ইসলামিক স্টেট গ্রুপের মতো জিহাদী নিয়ন্ত্রিত এলাকা ছাড়া পুরো সিরিয়া জুড়ে প্রাথমিক ৪৮ ঘণ্টার অস্ত্রবিরতি কার্যকর সোমবার শুরু হয়। তবে এটির স্থায়িত্ব নিয়ে সংশ্লিষ্টরা সন্দেহ প্রকাশ করেছেন।
যুদ্ধবিধ্বস্ত আলেপ্পো শহর থেকে বার্তা সংস্থা এএফপি’র এক সংবাদদাতা জানান, অস্ত্রবিরতি কার্যকরের পর আপাতত লড়াই বন্ধ রয়েছে বলে মনে হচ্ছে।
২০১২ সাল থেকে আলেপ্পো শহরটির পূর্বাঞ্চল বিদ্রোহী এবং পশ্চিমাঞ্চল সরকারের নিয়ন্ত্রণে রয়েছে। পর্যবেক্ষক গ্রুপ সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, প্রায় সকল ফ্রন্টই শান্ত রয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের মধ্যে দীর্ঘ আলোচনা শেষে শুক্রবার উভয়ে অস্ত্রবিরতি বিষয়ে সমঝোতার ঘোষণা দেন।
সমঝোতা অনুযায়ী প্রতি ৪৮ ঘণ্টা পর পর অস্ত্রবিরতি নতুন করে শুরু হবে। এভাবে এক সপ্তাহ পর্যন্ত অস্ত্রবিরতি কার্যকর থাকলে মস্কো ও ওয়াশিংটন জিহাদীদের বিরুদ্ধে নজিরবিহীন যৌথ অভিযান শুরু করবে।
উল্লেখ্য, গত পাঁচ বছর ধরে সিরিয়ায় চলা গৃহযুদ্ধে এ পর্যন্ত ২ লাখ ৯০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। বাস্তুচ্যুত হয়েছে দেশটির প্রায় অর্ধেক লোক।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *