Connect with us

জাতীয়

সিলেটে‌‌ ‘অপারেশন টোয়াইলাইট’ অব্যাহত, দুই জঙ্গি নিহত

Published

on

বাংলাদেরেশরপত্র ডেস্ক: সিলেটের শিববাড়ির জঙ্গি আস্তানা ‘আতিয়া মহলে’ অভিযান ‘অপারেশন টোয়াইলাইট’ অব্যাহত রয়েছে। এখন পর্যন্ত দুই জঙ্গিকে হত্যার দাবি করেছে সেনাবাহিনীর প্যারা কমান্ডোরা।

রোববার বিকাল সাড়ে ৫টার পর আনুষ্ঠানিক ব্রিফিংয়ে ১৭ পদাতিক ডিভিশিনের ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান এ তথ্য জানান।

তিনি বলেন, প্রথমে রকেট লাঞ্চার এবং পরে এক্সক্লুসিভ টিয়ারশেল নিক্ষেপের পর জঙ্গিরা ওই ভবনের ভেতরে দৌড়াদৌড়ি শুরু করে। এসময় কমান্ডোরা দুই জঙ্গিকে গুলি করে হত্যা করে।

ফখরুল আহসান বলেন, দুই জঙ্গির শরীরেই সুইসাইড ভেস্ট লাগানো ছিল। একজন গুলিবিদ্ধ হওয়ার পরও ভেস্টের বিস্ফোরণ ঘটায়। এই দুজনের নিহতের বিষয়টি নিশ্চিত। নিহত দুজনই পুরুষ জঙ্গি।

তিনি বলেন, এখনও সেখানে একাধিক জঙ্গি রয়েছে। দুই-তিনজন হতে পারে। তাদের প্রত্যেকেই সুইসাইড ভেস্ট পরিহিত। তারা ভবনে নিজেদের অবস্থান পরিবর্তন করছে। ভবনের বিভিন্ন অংশে তারা বিস্ফোরকও ফেলে রেখেছে।

এক প্রশ্নে এই সেনা কর্মকর্তা জানান, সেখানে নারী জঙ্গিও থাকতে পারে। যত দ্রুত সম্ভব তাদের নিউট্রালাইজ (হত্যা অথবা আটক) করার চেষ্টা করা হচ্ছে। কমান্ডোরা নানা কৌশল প্রয়োগ করে যাচ্ছেন।

ভবনটি ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছে জানিয়ে তিনি বলেন, ‘ভবনটি ঝুকিপূর্ণ হওয়ার কারণে এলাকাটিকে নিরাপদ করতে সময় লাগছে। ক্ষয়ক্ষতি এড়িয়ে সতর্কতা অবলম্বন করে অপারেশন চালানো হচ্ছে। এজন্য কিছুটা সময় লাগছে।’

এক প্রশ্নের জবাবে ফখরুল আহসান বলেন, ‘অপারেশন শেষ করতে কতদিন লাগবে বলা যাচ্ছে না। তবে অপারেশন শেষ করেই এখান থেকে যাবে সেনাবাহিনী।’

এর আগে জঙ্গি আস্তানার সন্ধান পেয়ে শুক্রবার ভোর থেকে ‘আতিয়া মহল’ নামের পাঁচতলা ভবনটি ঘিরে রাখে আইনশৃংখলা বাহিনী। বাড়িটির প্রধান ফটকে তালা লাগিয়ে দেয়া হয়।

আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর ধারণা, ওই বাড়ির নিচতলায় অবস্থান করছেন নব্য জেএমবির শীর্ষ নেতা মুসাসহ চার জঙ্গি।

পরে শনিবার সকাল থেকে অভিযান চালায় সেনাবাহিনীর প্যারা কমান্ডো বাহিনী। ‘অপারেশন টোয়াইলাইট’ নামের এ অভিযান তত্ত্বাবধান করছেন সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল আনোয়ারুল মোমেন।

প্যারা কমান্ডো দলের সঙ্গে অভিযানে সহযোগিতা করছে সোয়াট ও কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা। দিনভর অভিযানে সেনাবাহিনী ভবনে অবরুদ্ধ ৭৮ জনকে উদ্ধার করে।

সন্ধ্যায় অভিযানের বিষয়ে সেনাবাহিনীর ব্রিফিংয়ের পরে জঙ্গি আস্তানার অদূরে দুদফা বোমা হামলায় দুই পুলিশ কর্মকর্তাসহ ছয়জন নিহত এবং পুলিশ ও সাংবাদিকসহ অন্তত ৫০ জন আহত হন।

রোববার সকাল সাড়ে ৭টার দিকে কমান্ডোরা ভবনটির সামনে অবস্থান নেন। এরপর সকাল ৮টা থেকে সেখান থেকে থেমে থেমে বিস্ফোরণ ও গুলির শব্দ পাওয়া যাচ্ছে।

গোলাগুলির এক পর্যায়ে সকাল সাড়ে ১০টার দিকে ‘আতিয়া মহলের’ সামনে একটি দেয়ালের একাংশ ধসে পড়ে। অভিযানের সুবিধার্থে দেয়ালটি ধসিয়ে দেয়া হয় বলে ব্রিফিংয়ে জানানো হয়।

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) তাদের বার্তা সংস্থা ‘আমাক’ এর মাধ্যমে এ হামলার দায় স্বীকার করেছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *