Connect with us

আন্তর্জাতিক

সোলার ইম্পালস: বিশ্ব পরিভ্রমণের শেষ পর্যায়ে জ্বালানিবিহীন বিমান

Published

on

solar_impulse২০১৫ সালের মার্চে আবু ধাবি থেকে যাত্রা শুরু করে সোলার ইম্পালস

অনলাইন ডেস্ক: মিশরের রাজধানী কায়রো থেকে বিশ্ব পরিভ্রমণের সর্বশেষ যাত্রাটি শুরু করেছে সোলার ইম্পালস নামের জ্বালানিবিহীন বিমান। ৪৮ ঘণ্টা পর বিমানটির সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবিতে পৌছানোর কথা রয়েছে। ২০১৫ সালের মার্চ মাসে এখান থেকেই যাত্রা শুরু করে সোলার ইম্পালস। শেষবারের মত বিমানটির নিয়ন্ত্রণে রয়েছেন পাইলট বার্ট্রান্ড পিকার্ড।
ধারণা করা হচ্ছে, বড় কোন বাঁধা ছাড়াই তিনি শেষ ধাপটি পার হবেন। যদিও মধ্যপ্রাচ্যের তাপ বিমানটির ওপর কী প্রভাব ফেলবে এনিয়ে কিছু আশঙ্কা রয়েছে।
উষ্ণতা এবং ঝাঁকুনি থেকে বাঁচার জন্য মি. পিকার্ড অনেক উচুঁতে অবস্থান করবেন এবং অক্সিজেন মাস্ক ব্যবহার করবেন। সৌদি মরুভূমির ওপর উষ্ণ এবং হালকা বায়ুপ্রবাহের কারণে সামনে এগুনোর জন্য সোলার ইম্পালসের মোটরগুলোরও অনেক বেশি শক্তির প্রয়োজন হবে।
এসব কারণে বিমানটির লিথিয়াম পলিমার ব্যাটারিগুলোতে সঞ্চিত শক্তি খুব দক্ষতার সাথে ব্যবহার করতে হবে যাতে রাতের সময়টাতে বিমান উড্ডয়ন অব্যাহত থাকে।
সোলার ইম্পালস প্রথম কোন বিমান যেটি কোন জ্বালানী ব্যবহার না করে শুধুমাত্র সৌরশক্তি দিয়ে বিশ্ব পরিভ্রমণ করছে। বিমানটি এখনো পর্যন্ত ৩০,০০০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *