Connect with us

আন্তর্জাতিক

হিলারির ই-মেইল বৃত্তান্ত

Published

on

hillary_clintonঅনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, হিলারি ক্লিনটন পররাষ্ট্রমন্ত্রী থাকা কালে তার বাড়ির সার্ভার থেকে যেসব ইমেইল পাঠানো হয়েছিলো তার ২২টিতে সরকারের গোপন তথ্য রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ‘অত্যন্ত গোপনীয়’ এসব মেইল প্রকাশ করা সম্ভব নয়।
মুখপাত্র জন কিরবি বলেছেন, যেসময় এসব ইমেইল পাঠানো হয়েছিলো তখন এগুলোকে গোপনীয় বলে চিহ্নিত করা হয়নি। পররাষ্ট্র মন্ত্রী থাকা কালে মিসেস ক্লিনটন একটি ব্যক্তিগত ইমেইল ব্যবহার করতেন।এবছর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট পার্টি থেকে মনোনয়ন পাওয়ার জন্যে লড়াই করছেন মিসেস ক্লিনটন।
পররাষ্ট্র মন্ত্রী থাকা অবস্থায় বাড়িতে অরক্ষিত ব্যক্তিগত কম্পিউটার সার্ভার ব্যবহার করার কারণে মিসেস ক্লিনটন প্রচুর সমালোচনার মুখে পড়েছিলেন।
তার অনুরোধে পররাষ্ট্র মন্ত্রণালয় এরকম হাজার হাজার ইমেইল প্রকাশ করেছে। তবে এই প্রথম বেশ কয়েকটি ইমেইল গোপনীয় বলে উল্লেখ করে সেসব প্রকাশ করা যাবে না বলে কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে। এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণা টিম। এসব ইমেইলের বিস্তারিত প্রকাশ করার জন্যে তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি দাবি জানিয়েছেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এসব প্রকাশ তরা হলে দেশটির জাতীয় নিরাপত্তা ক্ষতিগ্রস্ত হতে পারে এই বিবেচনা থেকে এসব প্রকাশ করা হয়নি। তারা বলছে, এসব ইমেইলের সামান্য কিছু অংশও প্রকাশ করা সম্ভব নয়। গোয়েন্দা কর্মকর্তাদের অনুরোধে পররাষ্ট্র মন্ত্রণালয় এসব প্রকাশ না করার সিদ্ধান্ত নিয়েছে।
মিসেস ক্লিনটনের বিরোধীরা তার বিরুদ্ধে অভিযোগ করে আসছেন যে বাড়িতে অরক্ষিত সার্ভার ব্যবহার করে যুক্তরাষ্ট্রের নিরাপত্তাকে তিনি ঝুঁকির মুখে ছুঁড়ে দিয়েছেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *