Connect with us

জাতীয়

১ নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা

Published

on

আগামী ১ নভেম্বর থেকে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হবে। বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্ব সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা সম্পূর্ণ নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, ‘প্রশ্নপত্র ফাঁস বা যে কোনোভাবে ফাঁসের গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। পরীক্ষা শুরুর হওয়ার পূর্ব থেকেই সারাদেশের কোচিং সেন্টার, ফটোকপি মেশিন ইত্যাদিতে নজরদারি রাখা হবে। বিজি প্রেস ও বিভিন্ন বোর্ডের প্রশ্ন প্রণয়নকারী ও মডারেটরদের ওপরও বিশেষ নজর রাখা হবে।’

মন্ত্রণালয়ের উপ-সচিব সুবোধ চন্দ্র ঢালী বলেন, অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা শুরুর তারিখ চূড়ান্ত হয়েছে। তবে এখনও পরীক্ষাসূচি ঠিক হয়নি।  গত বছর ২ নভেম্বর থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতের হরতালের কারণে তা ৭ নভেম্বর শুরু হয়।  গতবছর ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নেয়। হরতালের কারণে এ পরীক্ষা বিলম্বিত হয়েছিল ২০১৩ সালেও।

ওই বছর ৪ নভেম্বর থেকে জেএসডি-জেডিসি পরীক্ষা শুরুর কথা থাকলেও তখনকার বিরোধী দলের হরতালের কারণে তা ৭ নভেম্বর শুরু হয়েছিল।

বাংলাদেশেরপত্র/এডি/এ

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *