Connect with us

দেশজুড়ে

৩০ নভেম্বরের মধ্যে ট্রাভেল পাস : সন্দীপ মিত্র

Published

on

পঞ্চগড় প্রতিনিধি : ভারতের সহকারী হাইকমিশনার সন্দীপ মিত্র বলেছেন, বাংলাদেশ ও ভারতের আগ্রহী ছিটমহলবাসী যারা ভারতে যেতে কিংবা বাংলাদেশে আসার জন্য ফরম পূরণ করেছেন তাদের ৩০ নভেম্বরের মধ্যে ট্রাভেল পাস দেওয়া হবে।

তিনি বলেন, আগ্রহী ছিটমহলবাসীকে ১ আগস্ট থেকে ৩০ নভেম্বরের মধ্যে কাগজপত্র ঠিক করাসহ আনুষঙ্গিক কাজ শেষ করতে হবে।

বোদা উপজেলার বড়শশী ইউনিয়নের শালবাড়ি ছিটমহলে রবিবার দুপুরে জনগণনা কার্যক্রম পরিদর্শনকালে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সন্দীপ মিত্র বলেন, ট্রাভেল পাসের পর তাদের কিভাবে নিয়ে যাওয়া হবে এবং কিভাবে পুনর্বাসন করা হবে তা দুই দেশের সরকার আলোচনার মাধ্যমে ঠিক করবে।

ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির পঞ্চগড়-নীলফামারী শাখার সভাপতি মফিজার রহমান, শালবাড়ি ছিটমহলের চেয়ারম্যান সিরাজুল ইসলামসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।

ভারতের সহকারী হাইকমিশনার পরে পঞ্চগড় সদর উপজেলার গাড়াতি ছিটমহলে জনগণনা পরিদর্শন করেন।

প্রসঙ্গত, ৬ জুলাই বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ উদ্যোগে ছিটমহলগুলোতে জনগণনার কাজ শুরু হয়, যা ১৬ জুলাই পর্যন্ত চলবে। জনগণনার জন্য জেলার পঞ্চগড় সদর, বোদা ও দেবীগঞ্জ উপজেলার মোট ৩৬টি ছিটমহলের জন্য ১৮টি ক্যাম্প করা হয়েছে। এর মধ্যে পঞ্চগড় সদর উপজেলার সাতটি ছিটমহলের জন্য তিনটি, বোদা উপজেলার ২৩টি ছিটমহলের জন্য ছয়টি এবং দেবীগঞ্জ উপজেলার ছয়টি ছিটমহলের জন্য নয়টি ক্যাম্প স্থাপন করা হয়েছে।

জনগণনায় ২৫ সদস্যের একটি ভারতীয় প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশী গণনাকারীরা অংশ নিচ্ছেন। ২০১১ সালের ভারত-বাংলাদেশ যৌথ জনগণনা অনুযায়ী পঞ্চগড়ের ৩৬টি ছিটমহলে মোট জনসংখ্যা ১৯ হাজার ৪৩।

 

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *