Connect with us

বিবিধ

৩৬০ ডিগ্রি ভিডিও অ্যাপ আনছে ফেইসবুক

Published

on

facebook1

প্রযুক্তি ডেস্ক: এবার ৩৬০ ডিগ্রি ভিডিও অ্যাপ তৈরি করছে সোশাল মিডিয়া জায়ান্ট ফেইসবুক। এই অ্যাপটি আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় অপারেটিং সিস্টেমের উপযোগী করে গড়ে তোলা হবে। ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের বরাত দিয়ে ম্যাশএবল জানিয়েছে, এই অ্যাপটি ব্যবহার করে অনেকটা ইউটিউবের মতোই ৩৬০ ডিগ্রি ভিডিও দেখার অভিজ্ঞতা পাওয়া যাবে।

ইতোপূর্বে গুগলের স্পটলাইট স্টোরিজ এবং স্ট্রিট ভিউ অ্যাপে এই ধরনের ‘স্ফেরিকাল ভিডিও’ দেখার সুবিধা ছিল। এই অ্যাপগুলোতে উইন্ডো হিসেবে স্মার্টফোন ব্যবহার করে গ্রাহক ৩৬০ ডিগ্রি ভিডিও দেখতে পারেন। এ ছাড়া এই অ্যাপগুলোতে ডিভাইস বিভিন্ন অ্যাঙ্গেলে রেখে গ্রাহক আলাদাভাবে ভিডিওর বিভিন্ন অংশ দেখার সুবিধাও রয়েছে। ভিডিওগুলোর মাধ্যমে গ্রাহক কিছুটা হলেও ভার্চুয়াল রিয়ালিটির অভিজ্ঞতা অর্জন করতে পারেন বলে জানিয়েছে ম্যাশএবল।

এর আগে চলতি বছর এফএইট ডেভেলপার কনফারেন্সে নিউজফিডে স্ফেরিকাল ভিডিও উন্মোচন করে ফেইসবুক। এই ভিডিওগুলো নিউজফিডের পাশাপাশি ভিআর হ্যাডসেট এবং অকুলাস রিফটেও চালানো যাবে। ম্যাশএবল জানিয়েছে, এখনো পরীক্ষা-নিরীক্ষার মধ্যে থাকলেও এই ভিডিওগুলোর জন্য নতুন স্মার্টফোন অ্যাপ তৈরির পরিকল্পনা করছে ফেইসবুক।

প্রথমদিকে টেক্সটভিত্তিক সাইট হলেও আগামী দুবছরের মধ্যে ফেইসবুকে ভিডিওর ব্যবহারই বেশি হবে- জানিয়েছেন প্রতিষ্ঠানটির গ্লোবাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার বিভাগের ভাইস প্রেসিডেন্ট জে পারিখ। অবশ্য ঠিক কবে এই অ্যাপটির বাজারজাত শুরু হতে পারে তা এখনো পরিষ্কার নয়।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *