আজ রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা

0

আর্জেন্টিনার অনুশীলনে সতীর্থদের সঙ্গে মেসিনতুন স্বপ্ন, নতুন আশা নিয়ে রাশিয়া বিশ্বকাপ শুরু করছে আর্জেন্টিনা। গত আসরের ফাইনাল হারের হতাশা দূরে সরিয়ে আবারও বিশ্ব জয়ের স্বপ্নে বিভোর লাতিন আমেরিকার দেশটি। যে মিশনে নিজেদের প্রথম ম্যাচে আজ (শনিবার) আইসল্যান্ডের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা।

মস্কোর স্পার্তাক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় শনিবার সন্ধ্যা ৭টায়। ‘ডি’ গ্রুপের এই ম্যাচটি সরাসরি দেখা যাবে বিটিভি, মাছরাঙা, টেন টু ও টেন থ্রি চ্যানেলে।

লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইয়ের শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে আর্জেন্টিনাকে। বিশ্বকাপের মূল পর্বে লিওনেল মেসিরা যেতে পারবে কিনা, এই সংশয়ও ছিল যথেষ্ট। শেষ পর্যন্ত ইকুয়েডরের বিপক্ষে জয়ে সরাসরিই পায় রাশিয়া বিশ্বকাপের টিকিট।

বাছাই পর্বে আর্জেন্টিনা খেলেছে তিন কোচের অধীনে। জেরার্দো ‘তাতা’ মার্তিনো, এদগার্দো বাউসা ও হোর্হে সাম্পাওলি দায়িত্বে ছিলেন আলবিসেলেস্তেদের। প্রত্যাশা অনুযায়ী ফল না পাওয়ার কারণেই বদল হয়েছে কোচ। তবে কোচের চেয়ে বড় সমস্যা ছিল মেসির অনুপস্থিতি। বার্সেলোনা ফরোয়ার্ড চোট ও নিষেধাজ্ঞার কারণে না খেলা ম্যাচগুলোতে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের অবস্থা ছিল ভীষণ খারাপ।

তাই বাছাই পর্বের শেষ ম্যাচে এসে ঝুলে থাকে আর্জেন্টিনার বিশ্বকাপ খেলার ভাগ্য। ইকুয়েডরের বিপক্ষে বাঁচা-মরার ওই ম্যাচে মেসির জাদুকরী হ্যাটট্রিকে ৩-১ গোলের জয়ে সরাসরি বিশ্বকাপে নাম লেখায় আর্জেন্টিনা।

রাশিয়ার আসর শুরু করতে যাচ্ছে তাই ব্যাকফুটে থেকেই। যদিও যে দলে মেসির মতো খেলোয়াড় আছেন, তাদের নির্ভার হয়ে বিশ্বকাপ শুরু করাটাই প্রত্যাশিত। টানা তিনবার ফাইনাল হারে যেমন হতাশা আছে, তেমনি আছে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ও। গত বিশ্বকাপের ফাইনালে জার্মানির বিপক্ষে হেরে স্বপ্নভঙ্গ হলেও তাই মেসিকে ঘিরে আবারও স্বপ্ন দেখছেন আর্জেন্টাইনরা।

লাতিন দেশটির বিশ্বকাপ শুরু হচ্ছে ৩২ দলের মধ্যে সবচেয়ে কম জনসংখ্যার দেশ আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে। এবারই প্রথম বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে ২০১৬ সালের ইউরোতে চমক দেখানো ইউরোপের দেশটি। দলীয় সমন্বয় ও একতাবদ্ধই তাদের মূল শক্তি। শারীরিকভাবে যেমন তারা শক্তিশালী, তেমনি বাড়তি উচ্চতায় পায় ‘বিশেষ’ সুবিধা। এই সুবিধা কাজে লাগিয়েই আর্জেন্টিনাকে রুখে দেওয়ার স্বপ্ন আইসল্যান্ডের।

হাইতির বিপক্ষে প্রীতি ম্যাচে হ্যাটট্রিক করে বিশ্বকাপে নামতে যাচ্ছেন মেসি। ক্যারিয়ারের চতুর্থ বিশ্বকাপ খেলতে নামছেন তিনি আগের চেয়ে অনেক অভিজ্ঞ হয়ে। ব্রাজিলের বিশ্বকাপটা মন্দ কাটেনি তার, পেয়েছিলেন ৪ গোল। তবে এবার তার কাছে প্রত্যাশা আরও বেশি।

Leave A Reply

Pinterest
Print