রাজৈরে প্রাথমিক বার্ষিক পরীক্ষায় ধর্ম পরীক্ষার স্থলে সমাজ বিজ্ঞান পরীক্ষা নেওয়ায় অভিযুক্ত শিক্ষককে শোকজ। ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন।

0

রাজৈর (মাদারীপুর) প্রতিনিধি
মাদারীপুরের রাজৈর উপজেলার ২৪নং হাসানকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বুধবার তৃতীয় ও চতুর্থ শ্রেনীর বার্ষিক পরীক্ষায় ধর্ম পরীক্ষার দিন সমাজ বিজ্ঞান পরীক্ষা নেওয়ায় অভিযুক্ত শিক্ষক নাজির হোসেনকে শোকজ করা হয়েছে এবং উপজেলা সহকারী শিক্ষা অফিসার উত্তম কুমারকে প্রধান করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে । প্রশ্ন পরিবর্তন করে আগামী ২০ ডিসেন্বর সব স্কুলে সমাজ বিজ্ঞান এবং ঐ স্কুলে সমাজ বিজ্ঞান ও ধর্ম পরীক্ষা নেয়া হবে বলে উপজেলা শিক্ষা অফিসার ইদ্্িরস আলী জানান ।

উল্লেখ্য , মাদারীপুর জেলার রাজৈর উপজেলায় ১৩৮টি সরকার প্রাথমিক বিদ্যালয়, ১২৩টি আনন্দ স্কুল ও ২২টি কেজি স্কুল রয়েছে । এসব স্কুল গুলোতে অভিন্ন প্রশ্নপত্র ও রুটিনে প্রাথমিকের বার্ষিক পরীক্ষা গত ১০ ডিসেন্বর থেকে শুরু হয় । এরই মধ্যে বুধবার (১৪-১২-১৬) ২৪নং হাসানকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় ও চতুর্থ শ্রেনীতে সমাজ বিজ্ঞান পরীক্ষা নেওয়া হয়। এতে কমলমতি ছাত্র-ছাত্রীরা পরীক্ষার হলে গিয়ে পরিবর্তিত প্রশ্নপত্র হাতে পেয়ে বিভ্রান্তি ও মহা বিপাকে পড়ে । প্রশ্নের উত্তর লিখতে গিয়ে পড়ে আরো বিপদে । সময় সুচী অনুযায়ী এ পরীক্ষাটি নেওয়ার কথা ছিল আগামী ১৭ ডিসেম্বর শনিবার। ফলে এ প্রশ্নটি অন্যান্য বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের হাতে মুহুর্তের মধ্যে ছড়িয়ে পড়ে। অন্যদিকে সময় সুচী অনুযায়ী অন্য বিদ্যালয়ে ধর্ম পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় এ প্রশ্নটিও (ধর্ম) হাসানকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের কাছে পৌছে যায় । ফলে রাজৈর উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষা গ্রহনে জটিলতার মধ্যে পড়ে কর্তৃপক্ষ। এঘটনায় রাজৈর উপজেলায় ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে ।

উপজেলা শিক্ষা অফিসার মোঃ ইদ্রিস আলী ঘটনার সত্যতা স্বীকার করে জানান, ওই বিদ্যালয়ের সমাজ বিজ্ঞান পরীক্ষা স্থগিত করা হয়েছে এবং তদন্ত সাপেক্ষে ওই শিক্ষকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহনের পাশপাশি নতুন প্রশ্নের মাধ্যমে ক্ষতিগ্রস্থ ছাত্রছাত্রীদের পরীক্ষা গ্রহন করা হব্ ে । উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানুর রহমান জানান, এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

Leave A Reply

Pinterest
Print