Connect with us

রাজনীতি

গণতন্ত্র এবং জঙ্গিবাদের লড়াইয়ে মধ্যপন্থা নেই : তথ্যমন্ত্রী

Published

on

2015-05-05_6_890882

নিজস্ব প্রতিনিধি:  তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, গণতন্ত্র এবং জঙ্গিবাদের লড়াইয়ে কোন মধ্যপন্থা নেই। যারা আগুন সন্ত্রাসীদের গণতন্ত্রে হালাল করার অপচেষ্টায় লিপ্ত তারা গণতন্ত্রের শত্রু।

গণতন্ত্রের পথে জঙ্গিবাদকে একটি বড় বাধা হিসেবে উল্লেখ করে মন্ত্রী বলেন, জঙ্গি তৎপরতা দেশে গণতন্ত্র ও উন্নয়নের পথে যে প্রতিবন্ধকতা তৈরি করছে, সরকারকে তা মোকাবেলা করতে হচ্ছে। ঠিক এই সময়ে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

তথ্যমন্ত্রী আজ দুপুরে রাজধানীর ধানমন্ডিতে ইউনিভার্সিটি অভ্ লিবারেল আর্টস (ইউল্যাব) আয়োজিত ‘বাংলাদেশ’স চেইঞ্জিং মিডিয়াস্কেপ: ফ্রম স্টেট কন্ট্রোল টু মার্কেট ফোর্সেস’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

গণমাধ্যম গবেষক ড. ব্রায়ান শুস্মিথ এবং জুড উইলিয়াম জেনিলো সম্পাদিত এই বইটি যুক্তরাজ্য থেকে প্রকাশিত হয়েছে। ইউল্যাব-এর উপাচার্য অধ্যাপক ইমরান রহমানের সভাপতিত্বে বিশিষ্ট নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সারা যাকের বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বইটির অন্যতম সম্পাদক-লেখক ড. ব্রায়ান শুস্মিথ এবং বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও শিক্ষার্থী বিষয়ক উপদেষ্টা জুডিথা ওলমাকার বইটির বিভিন্ন অধ্যায়ের ওপর আলোকপাত করেন।

স্বৈরতন্ত্র থেকে উত্তরাধিকার সূত্রে কোন গণতান্ত্রিক প্রতিষ্ঠান পাওয়া যায়নি মন্তব্য করে হাসানুল হক ইনু বলেন, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে আমাদের যেমন পুরনো আইন হালনাগাদ করতে হচ্ছে, তেমনি গড়ে তুলতে হচ্ছে গণতান্ত্রিক প্রতিষ্ঠানও। তথ্য কমিশন, মানবাধিকার কমিশন, প্রস্তবিত সম্প্রচার কমিশন অবাধ তথ্যপ্রবাহ ও গণমাধ্যমের ক্ষেত্রে গণতান্ত্রিকতা নিয়ে আসছে।

মন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকারের আমলে বাংলাদেশে গণমাধ্যমের অভূতপূর্ব বিকাশ দেশের ইতিহাসে একটি স্মরণীয় অধ্যায়। ২০০৯ সালের যেখানে দৈনিক পত্রিকার সংখ্যা ছিল ছ’শ, সেখানে এখন এ সংখ্যা এগারোশ’রও বেশি। সরকার বেসরকারি খাতে টেলিভিশন এবং এফএম রেডিও প্রবর্তনের পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠির জন্য কমিউনিটি রেডিও চালু করেছে ।

বাংলাদেশ’স চেইঞ্জিং মিডিয়াস্কেপ বইটিতে বাংলাদেশে গণমাধ্যমের এই প্রসারের বিষয়টি বিধৃত হওয়ায় মন্ত্রী বইটির লেখক ও সম্পাদকদের অভিনন্দন জানান।

গণমাধ্যমের উদ্দেশে মন্ত্রী এসময় বলেন, ‘গণমাধ্যমের প্রসার ও পবিত্রতা রক্ষায় উস্কানি দেয়া, অর্ধসত্য লেখা বা বিচ্ছিন্ন ঘটনাকে প্রাধান্য দেয়া পরিহার করতে হবে।’

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *