Connect with us

লাইফস্টাইল

ভুঁড়ি বাড়ার একমাত্র কারণ চর্বি: জেনে নিন নাবাড়ার ৫ উপায়!‍

Published

on

med

ভুঁড়ি বেড়ে যাওয়ার সমস্যায় ভোগেন প্রায় সব বয়সের নারী-পুরুষই। অনেকে পেটের মেদ কমাতে সাহায্য নেন ডায়টেশিয়ানের, ভর্তি হন জিমে। কিন্তু তাতেও ফল মেলে না তেমন। কিন্তু ডায়েট কন্ট্রোল বা ব্যায়ামের পরেও ভুঁড়ি না কমার সম্পর্কে বিশেষজ্ঞরা বলেন, ভুঁড়ির বাড়ার একমাত্র কারণ চর্বি বা মেদ নয়। নানা কারণে পেট ফুলে থাকতে পারে। ফলে বাইরে থেকে দেখলে মনে হতে পারে যে ভূঁড়ি হয়েছে।

জার্নাল অফ মেডিকেল অ্যাসোসিয়েশন অফ অ্যাটলান্টায় প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়, প্রধানত পাঁচটি কারণে পেট ফুলে থাকতে পারে। সেই কারণগুলোকে দূর করতে পারলেই পেটের ফোলাভাব দূর হবে। জেনে নিন সেসব কারণ-

১. পানি কম খাওয়া:অনেকে স্বাভাবিকভাবেই পানি কম খান। আবার অনেকের অভ্যেস থাকে পানি তেষ্টা পেলে কোল্ড ড্রিংক, কিংবা কফি খেয়ে তেষ্টা মেটানো। এভাবে শরীরে যে জলাভাব ঘটে তার পরিণামে শরীরের বিভিন্ন টিস্যু তাদের অভ্যন্তরস্থ জলীয় উপাদান নিজেদের মধ্যে সঞ্চিত করে রাখে। ফলে কোষগুলো ফুলে যায় আয়তনে এবং পেটকেও ফোলা লাগে। কাজেই পরিমাণমতো পানি খান।

২. মানসিক উদ্বেগ:মানসিক উদ্বেগ বা স্ট্রেস নানাভাবে ক্ষতি করে শরীরের। দেখা গেছে, যারা স্ট্রেসে ভোগেন, তাদের পরিপাকতন্ত্র ঠিকভাবে কাজ করে না। ফলে পেটে গ্যাস তৈরি হয় এবং সেই গ্যাস পেটে আবদ্ধ হয়ে থাকে। ফলে ফুলে থাকে পেট। কাজেই স্ট্রেস কমানোর জন্য নিয়মিত ধ্যান বা যোগ ব্যায়াম করুন।

৩. খাবার ঠিকমতো না চিবনো:খাওয়ার সময় খাবার ঠিকমতো না চিবিয়ে গিলে নিলে তা হজম হতে সময় লাগে, পরিপাক প্রক্রিয়াও ধীরে হয়। পরিণামে পেট ফুলে যায়। অর্থাৎ খাবার খাওয়ার সময়ে ভালো করে চিবিয়ে তবেই তা গিলুন। ডাক্তাররা মনে করেন, খাবার মুখে দিয়ে ২০ বার চিবনোর পর তা গিলে ফেলানোই স্বাস্থ্যসম্মত।

৪. কোষ্ঠকাঠিন্য:যারা কোষ্ঠকাঠিন্যে ভোগেন তাদের পেটেও গ্যাস হয় এবং তা পেটেই আটকে থাকে। ফলে পেট ক্রমশ ফুলতে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে প্রচুর ফাইবারযুক্ত খাবার খান, দৈনিক কিছু হালকা এক্সারসাইজ করুন। প্রয়োজন হলে ডাক্তারের সাহায্য নিন।

৫. কোল্ড ড্রিংক:খেতে যত ভালোই লাগুক না কেন, কোল্ড ড্রিংক বা সোডার মতো কার্বোনেটেড পানীয় পেট ফুলে যাওয়ার একটি অন্যতম প্রধান কারণ। কাজেই যদি আপনি স্বাস্থ্য সচেতন হতে চান‌, তাহলে কোল্ড ড্রিংক খাওয়ার অভ্যেস ত্যাগ করুন। বিডিপত্র/আমিরুল

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *