Connect with us

বিচিত্র সংবাদ

অদ্ভুত কাচের ব্রিজ

Published

on

Glass-bridge

বিচিত্র ডেস্ক:  চিনের ঝাংজিয়াজি ন্যাশনাল পার্কে কাঁচ দিয়ে তৈরি করা হয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু ও লম্বা কাচের ব্রিজ। এই ব্রিজে পা রাখলে আপনার শরীর ঠান্ডা হয়ে যেতে পারে। যাদের হার্টের দুর্বলতা রয়েছে তারা ব্রিজে উঠার সাহস নাও দেখাতে পারেন।

প্রায় ৩০০ মিটার গভীর ঝাংজিয়াজি গ্রান্ড ক্যানিয়নের উপর তৈরি হয়েছে পৃথিবীর সবচেয়ে বেশি দৈর্ঘ্যের ও উচুঁ কাচের ব্রিজটি। যার উপর দিয়ে হাঁটলে আপনি পায়ের তলায় স্পষ্ট দেখতে পাবেন সবুজ গাছে ঘেরা গভীর খাদ! মুহৃর্তের মধ্যে মনে হতে পারে, পায়ের তলা থেকে পৃথিবীটাই সরে গেছে।

৩৮০ মিটার লম্বা ও ৬ মিটার চওড়া এই অবিশ্বাস্য ব্রিজটি তৈরি করার পরিকল্পনা করেন ইজরায়েলের আর্কিটেক হায়িম দোতান। যাঁর ডিজাইনে তৈরি হয়েছে পৃথিবীর সপ্তম আশ্চর্যের একটি।

তাঁর কথায়, ঝাংজিয়াজি গ্লাস ব্রিজটি এমনভাবে ডিজাইন করা হয়েছে, মেঘলা দিনে বা বরফবৃষ্টির সময়ে দূর থেকে অদৃশ্য বলে মনে হবে। ব্রিজের দুদিক স্টিলের বিম দিয়ে ঘেরা রয়েছে। একসঙ্গে প্রায় ৮`শ মানুষ এই ব্রিজে চলাফেরা করতে পারবে বলে দাবি দোতানের।

এছাড়া রয়েছে মজবুত গ্লাসের কাঠামো, এর মাঝখানে খাপে খাপে রয়েছে সাসপেন্স কেবল। স্কাইওয়াকে হাঁটা যাঁদের কাছে রোমাঞ্চকর, তাঁদের কাছে সত্যি এটি একটি বড় সারপ্রাইজ।

সামনের জুলাই মাসে ব্রিজের সমস্ত কাজ শেষ করতে পারা যাবে বলে আশা প্রকাশ করেছেন দোতান। আগামী অক্টোবরে এটি খুলে দেওয়া হবে সাধারণ মানুষের জন্য।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *