Connect with us

গাইবান্ধা

অর্থনৈতিক শুমারি: গাইবান্ধা জেলা রিপোর্টের ফলাফল প্রকাশ উপলক্ষে সেমিনার

Published

on

গোবিন্দগঞ্জ(গাইবান্ধা) প্রতিনিধিঃ অর্থনৈতিক শুমারি ২০১৩ প্রকল্পের গাইবান্ধা জেলা রিপোর্টের ফলাফল প্রকাশ উপলক্ষে এক সেমিনার জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বুধবার অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো. আব্দুস সামাদের সভাপতিত্বে অর্থনেতিক শুমারি রিপোর্ট ২০১৩ পুস্পকের মোড়ক উন্মোচন করে সেমিনারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য বিভাগের আওতাধীন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এই জেলা রিপোর্টের ফলাফল প্রকাশ উপলক্ষে এই সেমিনারের আয়োজন করে। এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শামছুল আজম, সিভিল সার্জন ডাঃ নির্মলেন্দু চৌধুরী, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা একেএস মাহবুবুর রহমান, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর রেজওয়ানা কবির প্রমুখ।
উলে¬খ্য, ২০১৩ সালের ৩১ মার্চ থেকে ৩১ মে পর্যন্ত সারাদেশে তৃতীয় অর্থনৈতিক এই শুমারিটি পরিচালিত হয়। এই শুমারির রিপোর্টে গত দশকে অর্থনীতিতে ঘটমান কাঠামোগত পরিবর্তন পরিমাপ, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন পরিকল্পনা এবং নীতি নির্ধারণের জন্য পরিসংখ্যানগত তথ্য প্রদান করা হয়। এই শুমারির রিপোর্টে উলে¬খিত ফলাফলে দেখা যায় এই জেলাসহ সারাদেশে সামগ্রিক অর্থনীতিতে গ্রামীণ অর্থনীতির ভূমিকা বাড়ছে, খানা ভিত্তিক অর্থনীতিক কর্মকান্ডের দ্রæত বিকাশ ঘটছে, দেশের অর্থনীতিক বিদ ক্রমশ মজবুত হচ্ছে, প্রতিষ্ঠান প্রধান এবং কর্মসংস্থান হিসাবে মহিলাদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে এবং প্রবাসী বাংলাদেশীদের বিনিয়োগ বৃদ্ধি পাচ্ছে, উৎপাদন শিল্পে কর্ম-পরিবেশ, হস্তচালিত যন্ত্রের ব্যবহার বৃদ্ধিসহ নানা ক্ষেত্রে উন্নয়ন সাধিত হয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *