Connect with us

আন্তর্জাতিক

আইএস এর বিরুদ্ধে বিমান হামলা কয়েক বছর স্থায়ী হবে- পেন্টাগন

Published

on

ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বিমান হামলা কয়েক বছর স্থায়ী হতে পারে বলে জানিয়েছে পেন্টাগনের এক মুখপাত্র।

রেয়ার অ্যাডমিরল জন কিরবি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ইরাকে জঙ্গিদের বিরুদ্ধে যে বিমান হামলা শুরু হয়েছে তা আইএস‘র সক্ষমতাকে ধ্বংস করবে। কয়েক দিন বা মাসে তাদের দমন করা সম্ভব হবে না। তাই এ যুদ্ধ কয়েক বছর স্থায়ী হতে পারে।  

আরব দেশগুলো যুক্তরাষ্ট্রের এ হামলায় সবধরনের সহায়তার প্রতিশ্রুতি দেওয়ার পর প্রেসিডেন্ট বারাক ওবামা তাদের ধন্যবাদ জানিয়েছেন। ওবামা জানিয়েছেন এটা শুধুমাত্র আমেরিকার যুদ্ধ না, এটা সমগ্র বিশ্বের যুদ্ধ। আর তখনই পেন্টাগন থেকে এ ধরনের মন্তব্য করা হয়েছে। 

অন্যদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি জানিয়েছেন বিশ্বের কমপক্ষে ৫০টি দেশ আইএস জঙ্গি নিধনে আমাদের সাথে একমত পোষণ করেছে। তাই আমরা এ জঙ্গি সংগঠনকে কোথায় শান্তিতে ঘাঁটি স্থাপন করতে দেব না।

জানা যায়, আইএস জঙ্গি সংগঠন সিরিয়া ও ইরাকের একটি বড় অংশ দখলে নিয়েছে এবং গত আগস্ট থেকে ওইসব এলাকা জঙ্গিমুক্ত করতে যুক্তরাষ্ট্র সেখানে দুইশ বিমান হামলা চালিয়েছে।

গত সোমবারে ইরাকে আইএস’র ঘাঁটিতে বিমান হামলার মাধ্যমে সিরিয়ায় প্রথমবারের মতো আইএস বিরোধী প্রচারণা শুরু হয়েছে। ধারণা করা হচ্ছে সিরিয়ায় যুক্তরাষ্ট্রের এ হামলার মাধ্যমে কমপক্ষে ৭০ জন জঙ্গি এবং ৫০ জন জঙ্গি তৎপরতার সাথে যুক্ত এমন ব্যক্তি নিহত হয়েছে।

রেয়ার অ্যাডমিরল জন কিরবি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ইরাকে জঙ্গিদের বিরুদ্ধে যে বিমান হামলা শুরু হয়েছে তা সফলভাবে আইএস‘র সক্ষমতাকে ধ্বংস করবে। আমরা মনে করছি আমরা যে লক্ষ্যে ওই এলাকায় হামলা করেছি তা অর্জন সম্ভব হয়েছে।

তিনি আরও জানান, আইএস জঙ্গিরা যেকোনো পরিস্থিতিতে নিজেদের মানিয়ে নিতে পারে এবং তার প্রতিক্রিয়া ব্যক্ত করতে পারে। এ জঙ্গি সংগঠন বিশ্বের জন্য ‘মারাত্মক হুমকি’ সরূপ। কয়েকদিন বা মাসে তাদের দমন করা সম্ভব না। তাই তাদের দমনে কয়েক বছর সময় লেগে যেতে পারে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *