Connect with us

খেলাধুলা

আইপিএল দিয়ে ফিরতে চান জহির-যুবরাজ

Published

on

স্পোর্টস ডেস্ক:
আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) মধ্য দিয়ে আবারো ভারতের জাতীয় ক্রিকেট দলে ফিরতে চান যুবরাজ সিং ও জহির খান। ২০১১ বিশ্বকাপে ভারতের শিরোপা জয়ের অন্যতম মধ্যমণি ছিলেন যুবরাজ ও জহির। অথচ ২০১৫ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার স্কোয়াডেই সুযোগই হয়নি তাদের। কিন্তু তাতে তাদের মূল্য কিন্তু এতটুকুও কমেনি। তার প্রমাণ পাওয়া গেল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) অষ্টম আসরের নিলামে।
দু’জনকে দলে ভেড়াতে বড় অঙ্কই গুনতে হয়েছে দিল্লি ডেয়ারডেভিলসকে। তাই এবারের আইপিএলকে যথাসাধ্য ব্যবহার করে আবারো ভারতীয় দলে সুযোগ পেতে মরিয়া যুবরাজ ও জহির। দীর্ঘ ২৩ বছর পর ২০১১ সালে দ্বিতীয়বার বিশ্বকাপ জিতে ভারত। দলকে শিরোপা এনে দিতে প্রধান ভূমিকা পালন করেন যুবরাজ ও জহির। ব্যাট হাতে ৩৬২ রান ও বল হাতে ১৫ উইকেট শিকার করে টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হন যুবরাজ। আর বল হাতে ৯ ম্যাচে ২১ উইকেট শিকার করে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় যৌথভাবে অবস্থান করেন জহির। অথচ ২০১৫ বিশ্বকাপে যুবরাজ ও জহিরের জায়গাই হয়নি ভারতীয় দলে। কিন্তু তাতে ঘরোয়া আসর আইপিএলে মোটেও মূল্য কমেনি তাদের। অষ্টম আসরে ও আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ ১৬ কোটিতে যুবরাজকে এবং ৪ কোটি রুপিতে জহিরকে দলে ভিড়িয়েছে দিল্লি। নিজেরাও বুঝতে পারছেন নিজেদের মূল্য কতটুকু।
তাই এবারের আইপিএল দিয়েই জাতীয় দলের ফেরার প্রত্যয় মৃত্যুঞ্জয়ী খেলোয়াড় যুবরাজের, ‘ক্যান্সার থেকে সুস্থ হয়ে জাতীয় দলে ফিরলেও, পরবর্তীতে তা আরও কঠিনই হয়ে গেছে। তবে এখন ভালো অবস্থায় আছি। আইপিএলে ভালো খেলার জন্য প্রচুর পরিশ্রম করছি। আশা করছি এবারের আইপিএলে ভালো পারফরমেন্স করতে পারবো এবং আবারো জাতীয় দলে ফিরতে পারবো।’ যুবরাজের মতো জাতীয় দলে ফেরার ‘পন্থা’ হিসেবে আইপিএলকে দেখছেন জহিরও, ‘এক বছর আগেও নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেছি আমি। এরপর চোটের জন্য দীর্ঘদিন বাইরে ছিলাম। গত আসরে মুম্বাইকে ভালো সার্ভিস দিতে পারিনি। তবে এখন আমি পুরোপুরি ফিট। একটা একটা ধাপ এগিয়ে আবারো ভারতীয় দলে ফিরতে চাই। আইপিএলই আমার প্রথম ধাপ।’ ভারতের হয়ে ৪০টি টেস্ট, ২৯৩টি ওয়ানডে ও ৪০টি টুয়েন্টি ম্যাচ খেলেছেন ৩৩ বছর বয়সী যুবরাজ। টেস্টে ১৯০০, ওয়ানডেতে ৮৩২৯ ও টি-২০তে ৯৬৮ রান করেছেন তিনি। বল হাতে টেস্টে ৯টি, ওয়ানডেতে ১১১টি ও টি-২০তে ২৩ উইকেট শিকার করেন যুবরাজ। আর টিম ইন্ডিয়ার জার্সিতে ৯২টি টেস্ট, ২০০টি ওয়ানডে ও ১৭টি টি-২০ ম্যাচ খেলেন জহির। টেস্টে ৩১১, ওয়ানডেতে ২৮২ ও টি-২০তে ১৭ উইকেট শিকার করেন ৩৬ বছর বয়সী জহির।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *