Connect with us

দেশজুড়ে

আজ শুরু হচ্ছে লালন স্মরণোৎসব বাউল মেলা

Published

on

lalon-1জেলা প্রতিনিধি, কুষ্টিয়া:
ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে লালন তীর্থ ভূমি কুষ্টিয়ার ছেউড়িয়াতে শুরু হয়েছে ৫ দিনব্যাপী লালন স্মরণোৎসব। দেশ ও দেশের বাইরের বহু ভক্ত ও বাউলবৃন্দ স্বপ্রাণদিতভাবে উপস্থিত হয়ে বাউল সম্রাট লালর শাহ্র আখরাকে আরো মুখরিত করে তুলেছে। মূল ফটক থেকে শুরু লাল নীল বর্ণিল আলোক সজ্জায় সাজানো হয়েছে লালন আখরা। এদিকে মেলা প্রাঙ্গণে দেশের বিভিন্ন স্থান থেকে দোকানিরা এসে দোকানের পসরা সাজিয়েছে। লভোনীয় খাদ্যের দোকানের পাশাপাশি রয়েছে বিলুপ্তপ্রায় ঐতিহ্যবাহী কালাই ধাপরা রুটি, যাদুপ্রদর্শনী, নাগোরদোলা, দেশীয় তাতশিল্পের পোশাকসহ নানা ধরনের প্রসাধনী ও ফার্নিচারের দোকান। আগত লালন ভক্ত ও বাউলেরা যে যার স্থানে লালন মাঠে আখরা বসিয়ে দিন রাত লালন সংগীতের মাধ্যমে এ বাউল মেলাকে আরো প্রাণবন্ত করে তুলেছে। গত কাল সন্ধ্যা ৭ টায় লালন সরণোৎসব ২০১৫ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার আবদুস সামাদ। উদ্বোধনী অনুষ্ঠানের পর স্থানীয় ও দেশ বরেণ্য শিল্পিদের নিয়ে শুরু হয় মনোজ্ঞ লালন সংগীতানুষ্ঠান।
লালন মেলা মাঠে সরেজমিনে ঘুরে দেখা যায়, লালন অডিটরিয়াম ও লালন মঞ্চের চারিদিকে হাজারো ভক্তবৃন্দ ভীর। ভক্তবৃন্দের সাথে কথা বললে তারা জানান, তাদের কোন দাওয়াতপত্র লাগে না, যখনই লালন আখরাতে কোন অনুষ্ঠান হয় সাইজির প্রেমে অন্ধ হয়ে তখনই তারা ছুটে আসে। এ মেলা শেষ না হওয়া পর্যন্ত তারা এখানেই থাকবেন।
লালন একাডেমির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সেলিম জানান, প্রতিবারের ন্যায় এবারও অনেক ভক্তবৃন্দ এসেছেন। নিঃছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে যাতে করে মেলার কোথায় কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *