Connect with us

জাতীয়

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস আজ

Published

on

আজ আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। প্রতিবছর ২৮ সেপ্টেম্বর বিশ্বজুড়ে নিজ নিজ দেশের সব ধরনের তথ্য জানার অধিকারের বিষয়ে সচেতনতা বাড়াতে প্রতিবছর এ দিবস পালন করা হয়। বিভিন্ন সভা, সেমিনারের আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি।

১৭৬৬ সালে বিশ্বে প্রথম তথ্য অধিকারের স্বীকৃতি মেলে সুইডেনে। এরপর ১৭৮৯ সালে ফ্রান্সে তথ্য অধিকারকে মানবাধিকার হিসেবে প্রথম স্বীকৃতি দেওয়া হয়। ১৯৬৬ সালে যুক্তরাষ্ট্রে প্রথম তথ্য স্বাধীনতা আইন প্রণয়ন করা হয়। পর্যায়ক্রমে বিশ্বে ১১৩টি দেশে তথ্য অধিকার আইন কার্যকর করা হয়।

বাংলাদেশে তথ্য অধিকার আইন প্রণয়নের পর তথ্য গোপনের সংস্কৃতি থেকে বেরিয়ে আসা শুরু হয়। একসময় বিভিন্ন দপ্তরের তথ্য গোপন করার প্রবণতা ছিল। কিন্তু আইন করার পর ধীরে ধীরে সেই সংস্কৃতি পরিবর্তন হতে থাকে।

বাংলাদেশে তথ্য অধিকার আইন করার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নকারী প্রকল্প একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পও আন্তর্জাতিক অঙ্গনে স্বীকৃতি লাভ করে। ‘একসেস টু ইনফরমেশন অ্যান্ড নলেজ ক্যাটাগরিতে’ মনোনীত হয় এটুআই প্রকল্প। জাতীয় তথ্য বাতায়ন ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি’ পুরস্কার-২০১৫ অর্জন করে।

বাংলাদেশের জাতীয় তথ্য বাতায়ন বিশ্বের অন্যতম বৃহৎ সরকারি ওয়েবপোর্টাল, যা ২৫ হাজার ওয়েবসাইট ও ৪২ হাজার সরকারি দপ্তরকে সংযুক্ত করে। জাতীয় তথ্য বাতায়ন নাগরিকদের কাছে সরকারি দপ্তর থেকে স্বল্প সময়ে হয়রানি ব্যতীত তথ্য ও সেবা পাওয়ার সুবিধাজনক মাধ্যম হিসেবে বিবেচিত হচ্ছে এখন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *