Connect with us

আন্তর্জাতিক

আফগান তালেবানের নতুন নেতা হাইবাতুল্লাহ

Published

on

160522062513_taliban_640x360_reuters_nocreditমার্কিন ড্রোন হামলায় মোল্লা আখতার মানসুরের মৃত্যুর পর নতুন নেতার নাম ঘোষণা করেছে আফগানিস্তানের তালেবান। একটি বার্তায় মোল্লা মানসুরের মৃত্যুর বিষয়টি প্রথমবারের মতো স্বীকার করেছে তালেবান।
তারা জানিয়েছে, মোল্লা মানসুরের উত্তরসূরি হিসাবে মৌলভি হাইবাতুল্লাহ আখুনজাদাকে নতুন নেতা ঘোষণা করা হয়েছে।
শনিবার পাকিস্তানের বেলুচিস্তানে নিজের গাড়ির উপর মার্কিন চালকবিহীন ড্রোন বিমান হামলা চালালে নিহত হন তালেবান নেতা মানসুর।
মোল্লা মোহাম্মদ ওমরের মৃত্যুর পর ২০১৫ সালের জুলাই মাসে তিনি দায়িত্ব নিয়েছিলেন।
বিবিসির সংবাদদাতা সঞ্জয় মজুমদার অবশ্য বলছেন, মি. আখুনজাদার এই নিয়োগ বিতর্ক তৈরি করতে পারে। কারণ তালেবানের শক্তিশালী ঘাটি, কান্দাহারের যোদ্ধারা এমন কাউকে নেতা হিসাবে পছন্দ করে, যারা সরাসরি মাঠে লড়াই করেছে।
ধর্মীয় স্কলার এবং তালেবান আদালতের সাবেক প্রধান বিচারক হাইবাতুল্লাহ অনেক দিন ধরেই তালেবানের শীর্ষ নেতাদের একজন হিসাবে দায়িত্ব পালন করে আসছেন।
তার সম্পর্কে যতদূর জানা গেছে, তিনি দক্ষিণ কান্দাহার প্রদেশের ইশাকজাই গোত্রের সদস্য, যার বয়স ৪৫ থেকে ৫০ এর মধ্যে হবে বলে ধারণা করা হয়। তিনি বরাবরই আফগানিস্তানে থাকেন, দেশের বাইরে খুব একটা ভ্রমণের তথ্য পাওয়া যায়নি।
মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব এবং আরেক নেতা সিরাজুদ্দিন হাক্কানি দলটির উপ প্রধানের দায়িত্ব পালন করবেন বলে তালেবান জানিয়েছে।
এদিকে বুধবার কাবুলে একটি আত্মঘাতী হামলায় অন্তত দশজন নিহত হয়েছে। আদালতের কর্মীদের বহনকারী একটি বাসে ওই হামলা চালানো হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *