Connect with us

আন্তর্জাতিক

আবারো ক্ষমতায় আসছেন ক্যামেরন

Published

on

download (26) আন্তর্জাতিকডেস্ক: 
আবারো পাঁচ বছরের জন্য ক্ষমতায় আসছেন যুক্তরাজ্যের বর্তমান প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। বৃহস্পতিবার অনুষ্ঠিত ভোটে সংখ্যাগরিষ্ঠতার পথে রয়েছে তার দল কনজারভেটিভ পার্টি।
নির্বাচনের ফলাফল নিয়ে আশাবাদ ব্যক্ত করেছেন ডেভিড ক্যামেরন। তিনি বলেছেন, চূড়ান্ত ফলাফল সম্পর্কে কিছু বলার সময় এখনো আসেনি। তবে তিনি সরকার গঠনের আশাবাদ ব্যক্ত করেছেন।
অন্যদিকে, এই নির্বাচনে প্রধান বিরোধী দল লেবার পার্টি পরাজয় মেনে নিয়েছে। দলটির নেতা এড মিলিব্যান্ড শুক্রবার সকালে ‘খুবই পীড়াদায়ক ও কঠিন রাতের’ জন্য ‘গভীর দুঃখ’ প্রকাশ করেছেন।
এখন পর্যন্ত চারভাগের তিনভাগ ভোট গণনা করা হয়েছে। এতে ক্ষমতাসীন লেবার পার্টি ৬৫০টি আসনের মধ্যে ২০৩টিতে জয়ী হয়েছে। জরিপে বলা হয়েছে, এই দল ৩১৬টি আসন লাভ করতে পারে, যা সংখ্যাগরিষ্ঠ সরকার গঠনের দিকে ইঙ্গিত করছে। অবশ্য বিবিসি পূর্বাভাস দিয়েছে, দলটি ৩২৯ টি আসন পেতে যাচ্ছে।
এক সময় স্কটল্যান্ডে শক্ত অবস্থানে থাকা স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) কাছে লেবার পার্টি ধরাশায়ী হয়েছে। ইংল্যান্ড ও ওয়েলসে তেমন ভাল করতে পারেনি দলটি।
বিবিসি’র পূর্বাভাসে বলা হয়েছে, ডেভিড ক্যামেরনের কনজারভেটিভ পার্টি ৩২৯টি, লেবার পার্টি ২৩৩টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি আটটি, এসএনপি ৫৬টি, প্লেইড সিমরু তিনটি, ইউকিপ পার্টি দুইটি, গ্রীন পার্টি একটি ও অন্যারা ২০টি আসন পাচ্ছে।
যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের ইতিহাসে সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই নির্বাচনে গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সাতটা থেকে ভোট নেয়া শুরু হয়। শেষ হয় রাত ১০টায়। শুক্রবার বিকেলে ভোটের চূড়ান্ত ফল পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।
বিবিসি, স্কাই টিভি ও আইটিভি যৌথভাবে ১৪০টি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ভোট কেন্দ্রে ভোটগ্রহণের সময় একটি জরিপ চালায়। এছাড়া ২০ হাজার ভোটারের সঙ্গে টেলিফোনে কথা বলা হয়। জরিপে বলা হয়েছিল, কনজারভেটিভ দল ৩১৬টি, লেবার দল ২৩৯টি, লিবারেল ডেমোক্রাটস ১০টি, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) ৫৮টি আসন পেতে পারে।
নির্বাচনের আগের রাতে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানে প্রকাশিত জরিপে বলা হয়েছিল, কনজারভেটিভ এবং লেবার উভয় দলই ২৭৩টি করে আসনে জিততে পারে। লিবারেল ডেমোক্রাটস ২৭ আসন এবং ইউকে ইনডিপেনডেন্ট পার্টি দুটি আসন পেতে পারে। অন্যদিকে স্কটল্যান্ডের ৫৯টি আসনের ৫২টিই স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) পেতে পারে। সূত্র: রয়টার্স ও বিবিসি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *