Connect with us

দেশজুড়ে

আলতাদীঘি প্রাকৃতিক শালবনে মারাত্মক পোকার আক্রমণ, ১৫০ একর বন ধ্বংসের মুখে

Published

on

ধামইরহাট প্রতিনিধি, নওগাঁ:
ধামইরহাটের ঐতিহ্যবাহী আলতাদিদীঘি জাতীয় উদ্যান এলাকায় ২ শত বছরের প্রাচীন শালবনে মারাত্মক আঁচড়া পোকার আক্রমণ দেখা দিয়েছে। এ আক্রমণে আক্রান্ত শালগাছের সমুদয় পাতা এবং শাল গাছের নীচের এ্যানরিচমেন্ট প্লানটেশন বিবিধ প্রজাতির চারাসহ গাছের পাতা খেয়ে ঝাঁঝড়া করে ফেলেছে, বড় বড় শাল গাছগুলোর ডালপালা মরে গিয়ে শালগাছ মরাকৃতি ধারণ করেছে।
ধামইরহাট বনবিট কর্মকর্তা লক্ষণ চন্দ্র ভৌমিক জানান, আলতাদীঘি জাতীয় উদ্যানের অভ্যন্তরে ৪২৭.৬৯ একর প্রাকৃতিক শাল বাগানের মধ্যে আনুমানিক ১৫০ একর এলাকা এক ধরনের পোকা যার স্থানীয় নাম “আচঁরা পোকা” দ্বারা আক্রান্ত হয়ে অনেক ক্ষতি সাধন হয়েছে, যা চলতি বছরের জানুয়ারি মাসেই হঠাৎ করে এ পোকার আগমন লক্ষ্য করা গেছে, এ বিষয়ে পাইকবান্দা রেঞ্জ ও বিভাগীয় বন কর্মকর্তা রাজশাহী বরাবর পত্র প্রেরণ করা হয়েছে।
পাইকবান্দা রেঞ্জ অফিসার হেলাল উদ্দিন আহাম্মেদ জানান, শালবনে পোকার আক্রমণের বিষয়টি বন গবেষণাগার ইনস্টিটিউট, চট্টগ্রামে অবগত করা হয়েছে এবং প্রাথমিকভাবে প্রতিষেধক হিসেবে রিপকর্ড স্প্রে করা হচ্ছে। প্রায় ২ শত বছরের প্রাচীন এই শালবনে এই প্রথম মহামারী আকারে পোকার আক্রমণ দেখা দিয়েছে। অতি শীঘ্রই পোকার আক্রমণ থেকে শালবনকে রক্ষা করতে না পারলে আলতাদীঘি জাতীয় উদ্যানের জীববৈচিত্র রক্ষা করা হুমকির সম্মুখীন হবে বলে অভিজ্ঞ মহল মনে করছেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *