Connect with us

বিবিধ

আশুলিয়ায় নদীর দু’পাশের জায়গা বালু ব্যবসায়ীদের দখলে-প্রশাসন নিরব!

Published

on

জাকির হোসেন: ঢাকার গুরুত্বপূর্ণ শিল্পাঞ্চল আশুলিয়ার নয়নজলি খাল ও নয়ারহাট ব্রিজের নিচের নদীর দু’পাশ দখল করে রেখেছে প্রভাবশালী মহল।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ঢাকা জেলার আশুলিয়া থানার নয়ারহাট মাছের আড়ৎ ও ব্রিজের নিচে নদীর দু’পাশে সরকারি জায়গা জমি দখল করে বালু উত্তলন করছে কয়েকজন প্রভাবশালী ব্যক্তি। প্রভাবশালীরা কেউ কেউ বিভিন্ন স্থানে সরকারি জায়গা দখলে নিয়ে বিভিন্ন স্থাপনা তৈরি করে অবৈধ ভাবে বালু উত্তলন করছে।

জানা গেছে, বংশাইল নদীরপাড় নয়ারহাট এলাকায় মেসার্স রিয়া এন্টারপ্রাইজ এর মালিক আঃ কুদ্দুস (রাজু), রহমান ট্রেডার্স এর মালিক মোঃ অলিল, হজরত এন্টারপ্রাইজের মালিক জনাব আলী ও হজরত আলীসহ প্রভাবশালীরা অবৈধভাবে বালু উত্তলন করছে সারা বছর। বালু বিক্রির পর যেসকল ট্রাকে ওই বালু উঠিয়ে দেয়া হয় অনেক গাড়ি ও চালকের বৈধ কাগজপত্র নেই, গাড়ির রং চটানো ভাঙাচুরা লক্করজক্কর গাড়ি, বালু গাড়িতে নেয়ার সময় সরকারি আইনের তোয়াক্কা করেনা চালকরা, এর কারণে বিভিন্ন সময় সড়ক দুর্ঘটনা হয় বলে অনেকেই জানান।

অন্যদিকে আশুলিয়ার মরাগাঙ নদীও বালু ব্যবসায়ীদের দখলে, সেখানেও একই চিত্র। সেই সাথে আশুলিয়ার জামগড়া বেরুণ এলাকায় ফ্যানটাসি কিংডম বিনোদন পার্কের নিচ দিয়ে একটি খাল ময়লায় বন্ধ হয়ে গেছে, এটি নয়নজলি খাল নামে পরিচিতি থাকলেও প্রভাবশালীরা এ খালটিও দখল করে বিভিন্ন স্থাপনা তৈরি করে রেখেছে। উক্ত ব্যাপারে ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান জানান, এলাকাবাসী আপনারা সবাই আমার সাথে থেকে সহযোগিতা করবেন, সরকারি ভাবে আইনগত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। শিল্পকাখানা ও জনস্বার্থে এ এলাকার নদী ও খালগুলো পূর্ণউদ্ধার করা হবে।

উক্ত ব্যাপারে পৃথক পৃথক ভাবে বিভিন্ন সংস্থার মাধ্যমে জেলা প্রশাসন ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে প্রয়োজনীয় সকল কাগজপত্র দেয়া হয়েছে। বৃহস্পতিবার ২২ আগস্ট সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ পারভেজুর রহমান এর সাথে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আজ ডিসি সাহেব আসতেছেন, এব্যাপারে পুলিশের উপর মহলের একাধিক কর্মকর্তার কাছে জানতে চাইলে তারা বলেন, সরকারি খাল ও নদী দখবাজদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। নদী ও খাল উদ্ধারের চেষ্টা চলছে বলেও তারা জানান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *