Connect with us

বিচিত্র সংবাদ

আসছে অদৃশ্য হওয়ার পোশাক!

Published

on

invisibility-cloaঅদৃশ্য হওয়ার পোশাকের গল্প আমরা সাধারণ ভৌতিক গল্পে দেখে থাকি। এসময় আমরা নিজেরায় কল্পনা করি, যদি এমন একটি পোশাক আমার থাকতো তাহলে আমি অন্যদের থেকে নিজেকে লুকিয়ে রাখতে পারতাম। যদিও সেটা কল্পনাতেই। তবে আপনি চাইলে এবার অদৃশ্য হওয়ার এই পোশাক বাস্তবে পরতে পারবেন। অবশ্য এজন্য আপনাকে এখনো অপেক্ষা করতে হবে এক দশক। সম্প্রতি নতুন এক গবেষণা ফলাফল এমনটায় বলছে।

শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, একদল বিজ্ঞানী দাবি করেছেন, তাঁরা সফলভাবে অতি পাতলা একধরনের আলখাল্লা উদ্ভাবন করেছেন, যা আণবীক্ষণিক আয়তাকার সোনার ব্লক দিয়ে তৈরি। তাদের দাবি, এটা অনেকটা ত্বকের মতো। যা কোনো বস্তুর ওপর রাখলে সেটা আর দৃশ্যমান থাকে না। কোনো ধরনের আলোই ৮০ ন্যানোমিটার পুরুত্বের এই পোশাকটির অস্তিত্ব শনাক্ত করতে পারবে না বলে দাবি বিজ্ঞানীদের।

গবেষকেরা বলছেন, অদৃশ্য হওয়ার এই পোশাকটি পরীক্ষামূলকভাবে তৈরি করা হয়েছে। পরবর্তী সময়ে এই পোশাক দিয়ে অনেক বড় জিনিসও অদৃশ্য করে রাখা সম্ভব হতে পারে। তখন এটি সামরিকক্ষেত্রসহ নানা কাজে ব্যবহার করা সম্ভব হবে।

গবেষক দলের সদস্য জিয়াং ঝাং এর বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, অদৃশ্য হওয়ার এই পোশাকটি বাস্তবে ব্যবহার করতে ৫ থেকে ১০ বছর সময় লাগতে পারে। এ নিয়ে আরও কাজ করতে হবে।

পোশাকটির প্রাথমিক অবস্থা সম্পর্কে গবেষক দলের প্রধান অধ্যাপক জিংজি নি বলেন, ‘আমরা যখন বাঁকা একটা জিনিসকে চেটাল দেখাতে সক্ষম হয়েছি, তাহলে চেটাল জিনিসকেও বাঁকা দেখাতে পারব। এই প্রযুক্তি শেষতক আমাদের বড় কোনো সামরিক যান বা সেনাকে ‘অদৃশ্য’ করে রাখার পর্যায়ে নিয়ে যাবে।’

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *