Connect with us

জাতীয়

ঈদের আগে ও পরে ৩ দিন মহাসড়কে ভারী যান চলাচল বন্ধ থাকবে : ওবায়দুল কাদের

Published

on

স্টাফ রিপোর্টর  : সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঈদ উপলক্ষে যাত্রীদের ভ্রমণ নির্বিঘ্ন করতে ঈদের আগে ও পরে ৩ দিন জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে ট্রাক, কাভার্ড ভ্যান ও লরিসহ সকল প্রকার ভারী যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে, জরুরী সার্ভিস চালু থাকবে (ওষুধপত্র,পচনশীল খাদ্যদ্রব্য এবং গার্মেন্টস পণ্যবাহী গাড়ি)।

এ বিষয়ে সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়ের অংশগ্রহণে স্থানীয় সরকার ,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে বিয়াম মিলনায়তনে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতিত্বকালে সেতুমন্ত্রী একথা বলেন।

বৈঠকে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান, রেলপথ মন্ত্রী মুজিবুল হক, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ঢাকা মহানগর উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক, চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন, আইজিপি একেএম শহীদুল হক, র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমদ, মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া, নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন প্রমুখ।

বৈঠকে ঈদের আগের ৭ দিন ও পরের ৩ দিন মগবাজার ফ্লাইওভাররের নির্মাণ কাজসহ ঈদের ১০ দিন পূর্বে সিটি কর্পোরেশন এলাকার রাস্তা কাটা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়।

একই সঙ্গে সড়ক ও মহাসড়কে যেকোন প্রকার বাজার, অবৈধ পার্কিং এবং চাঁদাবাজি বন্ধে পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট পুলিশ প্রশাসনকে নির্দেশ দেয়া হয়।

ওবায়দুল কাদের বলেন, গত দুই ঈদের মত এবারও লোকজনের নির্বিঘ্নে ঘরে ফেরা নিশ্চিত করতে সরকার সম্ভাব্য সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি এ কাজে সরকারের পাশাপাশি পরিবহন মালিক, শ্রমিক ও যাত্রী সাধারণকে আন্তরিকতার সঙ্গে এগিয়ে আসার আহবান জানান।
তিনি বলেন, আসন্ন ঈদে সারাদেশে নিরাপদ সড়ক যোগাযোগ নিশ্চিত করার জন্য সড়ক ও পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হবে, যা ঈদের ৩ দিন আগে থেকে ঈদের পরের দিন পর্যন্ত কার্যকর থাকবে ( নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর-৯১১৩১৩৩, ০১৯৬৬৬২২০১৯)।

মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে ইতিমেধ্যেই শতকরা ৮০ ভাগ স্পিডব্রেকার তুলে ফেলা হয়েছে উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বলেন, ঢাকা- ময়মনসিংহ মহাসড়কে এখন আর কোন স্পিডব্রেকার নেই।

তিনি কর্তব্যে অবহেলার জন্য বৈঠকে সড়ক ও জনপদ (সওজ) বিভাগের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার ও চিফ ইঞ্জিনিয়ারকে মৃদু ভর্ৎসনা করেন।
নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, সরকার টিকিটে কালোবাজারি এবং যানবাহনে অতিরিক্ত যাত্রী পরিবহন বন্ধ করার জন্য সর্বোচ্চ সতর্কতা গ্রহণ করেছে । তবে, এ বিষয়ে যাত্রী সাধারণের সহযোগিতা প্রয়োজন।

রেলপথ মন্ত্রী মুজিবুল হক বলেন, ঈদে আমরা যাত্রী পরিবহনের ক্ষেত্রে স্পেশাল ট্রেন সার্ভিসসহ রেলে বিশেষ বগি সংযোজনের মাধ্যমে আড়াইলাখ যাত্রী পরিবহনের উদ্যোগ গ্রহণ করেছি। ৯ জুলাই থেকে ট্রেনের অগ্রিম টিকেট ছাড়া হবে। ঈদ উপলক্ষ্যে বিশেষ ট্রেন সার্ভিস ঈদের ৭ দিন আগে থেকে ঈদের পর ৩ দিন পর্যন্ত চলবে।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল যানবাহনে ভীড় এড়ানোর জন্য তৈরী পোষাক শিল্পে নিয়োজিত শ্রমিকদের ঈদের বেতন ও বোনাস যথাসময়ে প্রদান করার জন্য বিজিএমইএ এবং বিকেএমইএ কতৃর্পক্ষের প্রতি সনির্বন্ধ অনুরোধ করেন।]

ঢাকা উত্তরের মেয়র মো. আনিসুল হক রাস্তা-ঘাটে ট্রাক ও ভারি যানবাহন পার্কিং এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *