Connect with us

বিবিধ

উইন্ডোজ ১০ আপগ্রেড করবেন যেভাবে

Published

on

উইন্ডোজ ১০

প্রযুক্তি ডেস্ক : গত ২৯ জুলাই পৃথিবীর ১৯০ টি দেশে উইন্ডোজ ১০ অবমুক্ত করা হয়েছে। মাইক্রোসফট জানিয়েছে শুরুতে মাইক্রোসফট ইনসাইডার প্রোগ্রামারদের বিনামূল্যে আপগ্রেডের সুযোগ দেয়া হয়েছে। ধাপে ধাপে সাধারণ ব্যবহারকারীদেরও উইন্ডোজ ১০ সরবরাহ করা হবে। কিন্তু মাইাক্রোসফটের স্বয়ংক্রিয় আপগ্রেডের জন্য বসে না থেকে মেনুয়ালি উইন্ডোজ ১০ আপগ্রেড করার সুযোগ রয়েছে। এজন্য সহজ কয়েকটি ধাপ অবলম্বন করতে হবে। আসুন জেনে নেই কিভাবে উইন্ডোজ ১০ আপগ্রেড করবেন।

উইন্ডোজে ১০ এর আপগ্রেডিং সুবিধা কেবলমাত্র উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ৮ ব্যবহারকারীরা পাবেন। আপনার কম্পিউটারে উইন্ডোজ ১০ আপগ্রেড দেয়ার আগে সি ড্রাইভের মাই ডকুমেন্টস কিংবা ডেস্টটপে থাকা গুরুত্বপূর্ণ ফাইল সি ড্রাইভ বাদে অন্যকোনো ড্রাইভে সরিয়ে রাখুন।

এরপর স্টার্ট মেনুতে গিয়ে রান লিখে এন্টার দিন। রান ওপেন হলে টাইপ করুন: C:WindowsSoftwareDistributionDownload এন্টার দিন। একটি ফোল্ডার খুলবে। ফোল্ডারটিতে কোনো ফাইল থাকলে তা ‍মুছে ফেলুন।

আবার স্টার্ট মেনুতে গিয়ে সার্চ বক্সে টাইপ করুন Windows Update এন্টার দিন। এতে করে উইন্ডোজ আপডেট নামে নতুন একটি ট্যাব খুলবে। কন্ট্রোল প্যানেল থেকেও এই ট্যাবটি খোলা যায়।

ট্যাবটি ঐ অব্স্থায় খুলে রেখে ফিরে আসুন স্টার্ট মেনুতে। সার্চ বক্সে cmd লিখে এন্টার চাপুন। এতে করে একটি কমান্ড মোড চালু হবে।

এই কমান্ড মোডে টাইপ করুন: wuauclt.exe /updatenow লেখা শেষ হলে এন্টার না চেপে ফিরে আসুন আগে থেকে খুলে রাখা উইন্ডোজ আপডেট উইন্ডোতে। সেখানে check for update অপশনে ক্লিক করুন। এই অপশনে ক্লিক করলে Checking for updates… লেখা দেখাবে।

এরপর কমান্ড মোড উইন্ডোতে ফিরে আসুন। আগে থেকে টাইপ করে রাখা কমেন্ডে এন্টার চাপুন। দেখবেন উইন্ডোজ ১০ আপডেট হতে শুরু করে দিয়েছে।

এই প্রক্রিয়ায় উইন্ডোজ ১০ এর ৬ জিবি ফাইল ডাউনলোড হবে। তাই উইন্ডোজ ১০ ডাউনলোড দেয়ার আগে আপনার ডাটা প্যাক চেক করে নিন। অ্যাকাউন্টে ৬ জিবির বেশি ডাটা থাকলেই ডাউনলোড করুন উইন্ডোজ ১০।

উইন্ডোজ ১০ এর ফাইল ডাউনলোড হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হতে থাকবে। এই প্রক্রিয়ায় কম্পিউটার বেশ কয়েকবার রিস্টার্ট নেবে। ব্যাস! এভাবেই আপগ্রেড হয়ে যাবে উইন্ডোজ ১০।

বিশেষ দ্রষ্টব্য : এই আপগ্রেডেশন শুধু অরিজিনাল উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *